বিজয় দিবসে স্মৃতিসৌধ-কেন্দ্রিক চলাচলে ট্রাফিক নির্দেশনা

ঢাকা, বুধবার, ২৭ মার্চ ২০১৯ | ১২ চৈত্র ১৪২৫

বিজয় দিবসে স্মৃতিসৌধ-কেন্দ্রিক চলাচলে ট্রাফিক নির্দেশনা

পরিবর্তন প্রতিবেদক ১২:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৮

বিজয় দিবসে স্মৃতিসৌধ-কেন্দ্রিক চলাচলে ট্রাফিক নির্দেশনা

মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ কেন্দ্রিক চলাচলে ট্রাফিক নির্দেশনা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

আগামীকাল ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রী পরিষদের সদস্য, অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনৈতিক নেতা, বিদেশি কূটনীতিক ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। তাদের সুষ্ঠু যাতায়াত নিশ্চিত করতে ওই দিন ভোররাত সাড়ে ৩টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত ঢাকা থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এ জন্য ১৬ ডিসেম্বর বাস, মিনিবাস, ট্রাক ও লরিসহ বড় যানবাহনের চালক/ব্যবহারকারীকে বিকল্প সড়কে চলাচল করতে অনুরোধ করা হয়েছে।

বিকল্প সড়কগুলো হচ্ছে- গাবতলী-আমিন বাজার ব্রিজ সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করবে।

আরিচা/পাটুরিয়া হতে সাভার-আমিন বাজার হয়ে ঢাকাগামী যানবাহনসমূহ নবীনগর বাজার থেকে বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করবে।

টাঙ্গাইল হতে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহনসমূহ কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে।

ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেয়া হয়। এতে বলা হয়, সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ অনুষ্ঠান চলাকালীন যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।

বঙ্গভবন-কেন্দ্রিক ট্রাফিক নির্দেশনা:

এ ছাড়া ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী, বিভিন্ন মন্ত্রী, সামরিক, আধা-সামরিক, কূটনৈতিক, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাসহ বিশিষ্ট ব্যক্তিরা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এই অনুষ্ঠানে আগত অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচলের জন্য বঙ্গভবনের আশপাশের এলাকায় চলাচলরত গাড়ি চালক/ব্যবহারকারীদের ১৬ ডিসেম্বর দুপুর ১২টা থেকে বঙ্গভবনের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত বিকল্প পথ অনুসরণের অনুরোধ করেছে ডিএমপি।

ওই নির্দেশনায় বলা হয়, জিরো পয়েন্ট হতে গুলিস্থান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সকল প্রকার বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহনসমূহ প্রবেশ করতে পারবে। আহাদ বক্স হতে ইত্তেফাক মোড় পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। আলিকো গ্যাপ হতে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সকল প্রকার গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে। বঙ্গভবন পার্ক রোডের উত্তর প্রান্ত হতে ইত্তেফাক অভিমুখী কোনো প্রকার যানবাহন চলাচল করা যাবে না। শাপলা চত্বর ও দৈনিক বাংলা হতে রাজউক-গুলিস্থানগামী সকল বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনো সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করা হলো। দৈনিক বাংলা হতে রাজউক অভিমুখী ও ২৪ তলা হতে রাজউক অভিমুখী কোনো বাণিজ্যিক গাড়ি চলাচল করবে না।

পিএসএস/আরপি