শীতবস্ত্র পেলো সুবিধাবঞ্চিত শিশুরা

ঢাকা, রবিবার, ২৪ মার্চ ২০১৯ | ১০ চৈত্র ১৪২৫

শীতবস্ত্র পেলো সুবিধাবঞ্চিত শিশুরা

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:৫২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৮

শীতবস্ত্র পেলো সুবিধাবঞ্চিত শিশুরা

সুবিধাবঞ্চিত শিশুদের সাধারণ শিক্ষার পাশাপাশি নৈতিক এবং কারিগরী শিক্ষা দেয়া উচিত। এই শিক্ষা তাদের কর্মক্ষেত্রে প্রবেশে সহায়ক হিসেবে কাজ করবে। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ক্যাফেটেরিয়াতে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে একথা বলেছেন মাইক্রো ফাইবার গ্রুপের অর্থ বিভাগের পরিচালক ড. কামরুজ্জামান কায়সার।

হিউম্যান সেফটি ফাউন্ডেশন (এইচএসএফ) আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, প্রতিটি কোম্পানির সিএসআর ফান্ড রয়েছে। সেখান থেকে এসব শিশুদের সহায়তায় সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, সমাজের সবারই নজর রাখতে হবে, এসব শিশুরা যেন ভিক্ষাবৃত্তি এবং অন্যকোন সন্ত্রাসী কাজে জড়িয়ে না পড়ে।

তিনি বলেন, সুযোগ পেলে এদের মধ্য থেকেই তৈরী হবে ভবিষ্যত উদ্যোক্তা।
অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত কমিশনার (শুল্ক মূল্যায়ন ও নিরীক্ষা) অরুণ কুমার বিশ্বাস বলেন, প্রতিটি শিশুরই ইচ্ছাশক্তি আছে। আছে সামনে এগিয়ে যাবার প্রেরণা। তাদের এই শক্তিকে কাজে লাগাতে হবে দেশ এবং সমাজ উন্নয়নে।

ব্রিটিশ রেডক্রস বাংলাদেশ কার্যালয়ের কনসালটেন্ট হাসান মেহেদী বলেন, সুবিধাবঞ্চিত শিশুদেরও আছে শিক্ষার অধিকার। শিক্ষার অধিকারবঞ্চিত এইসব শিশুরা যেন প্রাথমিক শিক্ষা পায় এরজন্য সবাইকে একসাথে কাজ করতে হবে।

এইচএসএফ’র উপদেষ্টা সাঈদ মিল্কী বলেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রার একটি লক্ষ্য শিক্ষা। এই লক্ষ্য অর্জনে সরকারের পাশাপাশি প্রতিটি সামাজিক সংগঠনকে এগিয়ে আসতে হবে।
সভাপতির বক্তব্যে এইচএসএফ’র চেয়ারম্যান বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের পাশাপাশি কাজ করছে সংগঠনটি। সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার জন্য রাজধানীর বিভিন্ন এলাকায় রয়েছে এইচএসএফ পরিচালিত কয়েকটি স্কুল। আর এই শিশুদের শিক্ষার জন্য সমাজের স্বচ্ছল মানুষদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে ১৩০ জন সুবিধাবঞ্চিত শিশুর মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। আর এই প্রতিটি শিশুই এইচএসএফ পরিচালিত বৃক্ষমায়া শিশু বিকাশ কেন্দ্রের শিক্ষার্থী।

অনুষ্ঠানে এইচএসএফ’র নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, বৃক্ষমায়া শিশু বিকাশ কেন্দ্রের শিক্ষকমন্ডলীসহ স্বেচ্ছাসেবকবৃন্দ উপস্থিত ছিলেন।

এসইউজে/এফএম