অবৈধ ভিওআইপি বিরোধী অভিযানে ৪২ হাজার সিম উদ্ধার

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫

অবৈধ ভিওআইপি বিরোধী অভিযানে ৪২ হাজার সিম উদ্ধার

পরিবর্তন প্রতিবেদক ৭:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৮

অবৈধ ভিওআইপি বিরোধী অভিযানে ৪২ হাজার সিম উদ্ধার

অবৈধ ভিওআইপি বিরোধী অভিযানে বিভিন্ন মোবাইল অপারেটরের বিয়াল্লিশ হাজার একশ পঞ্চাশটি সিম ও প্রায় ১ কোটি ২৩ লক্ষাধিক টাকা মূল্যমানের অবৈধ ভিওআইপি সরঞ্জাম উদ্ধার করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‍্যাব। এই অভিযানে ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

রোববার দুপুরে বিটিআরসির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান মোঃ জহুরুল হক এ তথ্য জানান। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১৪-১৮ অক্টোবর ঢাকার ধানমন্ডি, তেজগাঁও, কদমতলী, সিদ্ধিরগঞ্জ, পল্লবী ও মিরপুর এবং ২১-৩১ অক্টোবর চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী, পাঁচলাইশ, বাকলিয়া, চকবাজার, চান্দগাঁও, সদরঘাট ও হালিশহর এলাকায় অভিযান চালিয়ে মোবাইল অপারেটর রবির ১৬,৮১২ টি, টেলিটকের ১৫,৯৩৯ টি, বাংলালিংকের ৬,১৭৬ টি, গ্রামীণফোনের ৩,২২৩ টি সিমসহ সর্বমোট বিয়াল্লিশ হাজার একশত পঞ্চাশটি সিম জব্দ করা হয়। 

এছাড়া, অবৈধ ভিওআইপি কাজে ব্যবহৃত বিভিন্ন ধরণের সিম পোর্ট বিশিষ্ট সর্বমোট ১৪৮টি জিএসএম (সিমবক্স) গেটওয়ে, ২৬৭৭ টি মডেম ও অন্যান্য আনুষঙ্গিক মালামাল জব্দ করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ১ কোটি ২৩ লক্ষ ২৩ হাজার টাকা। 

এ বিষয়ে জড়িত থাকায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ঢাকা ও চট্টগ্রামের সংশ্লিষ্ট থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন-২০০১–এর অধীনে ২৮টি মামলা দায়ের করা হয়েছে। 

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, ঢাকা ও চট্টগ্রামের অপারেশনে যে পরিমাণ অবৈধ যন্ত্রপাতি ও সরঞ্জামাদি জব্দ করা হয়েছে এর মাধ্যমে দেশের বাৎসরিক ৮৬৭ কোটি টাকা রাজস্ব ক্ষতি হতো।  

সংবাদ সম্মেলনে বিটিআরসির উধ্বর্তন কর্মকর্তা, র‌্যাব, আন্তর্জাতিক কল আদান-প্রদানে সংশ্লিষ্ট-আইজিডব্লিউ অপারেটরস ফোরাম (আইওএফ) ও বিভিন্ন মোবাইল অপারেটরস-এর উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

টিএটি/এএসটি