শাহজালালে ৩৫ লাখ টাকার সোনা উদ্ধার

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯ | ৯ মাঘ ১৪২৫

শাহজালালে ৩৫ লাখ টাকার সোনা উদ্ধার

পরিবর্তন প্রতিবেদক ৬:১৪ অপরাহ্ণ, নভেম্বর ০৩, ২০১৮

শাহজালালে ৩৫ লাখ টাকার সোনা উদ্ধার

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক তিনটি ফ্লাইটের তিন যাত্রীকে আটক করে তাদের কাছ থেকে ৭০০ গ্রাম সোনা উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দারা। উদ্ধার সোনার আনুমানিক মূল্য ৩৫ লাখ টাকা।

শনিবার বিকেলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. সহিদুল ইসলাম পরিবর্তন ডটকমকে জানান, সকাল সাড়ে ৯টার দিকে কুয়ালালামপুর থেকে রিজেন্ট এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (ফ্লাইট নং RX 0783) মো. ইয়াছিন মিয়া নামে এক যাত্রী শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন।

শুল্ক গোয়েন্দার মহাপরিচালক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ওই যাত্রীকে গ্রীন চ্যানেল অতিক্রম করে বাইরে বের হবার সময় শুল্ক গোয়েন্দার একটি চৌকস দল আটক করে। তবে জিজ্ঞাসাবাদে ওই যাত্রী সোনা বহনের বিষয়টি অস্বীকার করেন।

সহিদুল ইসলাম বলেন, গোপন তথ্য ও যাত্রীর শারীরিক লক্ষণাদিতে স্পষ্ট হয় সোনা বহনের বিষয়টি। অধিকতর জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে যাত্রী তার রেক্টামে সোনা বহনের বিষয়টি স্বীকার করে। এরপর বিশেষ কায়দায় তাকে ব্যায়াম করিয়ে, রুটি, কলা, জুস ও পানি খাইয়ে শুল্ক গোয়ন্দা দল তার রেক্টাম থেকে ৩ পিস সোনার বার বের করে আনা হয়। এছাড়া তার কাছ থেকে ১০০ গ্রাম স্বর্ণালঙ্কারও উদ্ধার করা হয়।

উদ্ধার সোনার মোট ওজন ৪০০ গ্রাম আর আনুমানিক মূল্য প্রায় ২০ লাখ টাকা। সোনাগুলো ঢাকা কাস্টম হাউসের গুদামে জমা করা হয়েছে আর আটক যাত্রীকে বিমানবন্দর থানায় সোপর্দ করা হয়েছে। এই ঘটনায় নিয়মিত মামলা হয়েছে বলেও জানা শুল্ক গোয়েন্দার ডিজি।

সহিদুল ইসলাম বলেন, প্রায় একই সময় দুবাই থেকে আগত এক যাত্রীর নিকট থেকে ২ পিস সোনার বার উদ্ধার করা হয়। এরপর দুপুর ১২টার দিকে ওমান থেকে আগত আরেক যাত্রীর কাছ থেকে ১টি সোনার বার উদ্ধার করা হয়। ওই তিন পিস সোনার বারের আনুমানিক মূল্য ১৫ লাখ টাকা। উদ্ধার সোনা শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।

পিএসএস/এসবি