রাজধানীতে সুইমিং পুলে জলনাটক দেখবে হাজার দর্শক

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯ | ৪ মাঘ ১৪২৫

রাজধানীতে সুইমিং পুলে জলনাটক দেখবে হাজার দর্শক

পরিবর্তন প্রতিবেদক ৭:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৮

রাজধানীতে সুইমিং পুলে জলনাটক দেখবে হাজার দর্শক

মঞ্চে নয়, সুইমিং পুলে প্রদর্শিত হবে মঞ্চ নাটক। আগামীকাল রোববার ও পরদিন সোমবার মঞ্চস্থ হবে এই জলনাটক।

রাজধানীর মিরপুরে সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং পুলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে এই নাটক। দুই দিনই পরিবেশন করা হবে আরব্য রজনীর জনপ্রিয় গল্প অবলম্বনে জলনাটক ‘আলা আল দিন’। এর অনুবাদ, সংলাপ এবং নির্দেশনা দিয়েছেন সোসাইটির সাঁতার বিভাগের পরিচালক বাবু শ্রীরঞ্জন সিনহা। 

আয়োজকরা জানিয়েছে, পানিতে পূর্ণাঙ্গ নাটক করা বিশ্বের একমাত্র সংগঠন কলকাতার ইন্ডিয়ান লাইফ সেভিং সোসাইটি (আইএলএসএস) এই নাটক মঞ্চায়ন করবে। আসন সীমাবদ্ধতার কারণে দুই দিনে হাজার খানেক দর্শককে এই প্রদর্শনী দেখার সুযোগ দেয়া যাবে বলে জানান তারা।

আয়োজক সংস্থা বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইনেন্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) নির্বাহী পরিচালক এস এম ফরমানুল ইসলাম শনিবার এক সংবাদ সম্মেলনে জানান, সংস্থাটি তাদের অন্য কার্যাবলীর পাশাপাশি নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডকে এগিয়ে নিতে 'নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট ' চালু করেছে। এর নাম দেয়া হয়েছে 'শৈলী'। অনুষ্ঠানে প্রদর্শনীর আগে আগামীকাল এর লোগো উন্মোচন করা হবে। তাছাড়া একটি বইয়ের মোড়কও উন্মোচন করা হবে অনুষ্ঠানে।

ঢাকার নাট্য সংগঠন 'নাটুকে'র সহযোগিতায় এই অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে বলেও জানানো হয়েছে। নাটুকের দলপ্রধান আল নোমানের সঞ্চালনায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আজ বিকেলে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে উপস্থিত ছিলেন এই নাটকের অভিনয় শিল্পী সুরঞ্জনা বন্দোপাধ্যায় ও রূপা মৈত্রসহ কয়েকজন। তারা জানান, পুরো নাটকে শিল্পীরা সুইমিংপুলের পানিতে নেমেই অভিনয় শৈলী প্রদর্শন করবেন। দল সম্পর্কে তারা জানান, তাদের সংগঠনটি গত ৫০ বছর ধরে জলনাটক করে আসছে। প্রতিটি নাটকের জন্য তিন মাসের মতো মহড়া করতে হয় বলেও জানান তারা।

সম্মেলনে জানানো হয়, বিগত প্রায় ১ দশক ধরে নাটুকে ক্যান্সারসহ চিকিৎসা ব্যয়বহুল রোগে আক্রান্তদের সহযোগিতায় নাট্য বা সংস্কৃতি চর্চা করে আসছে। জলনাটক প্রদর্শনীর মাধ্যমে অর্জিত অর্থও একজন নাটুকে কর্মীর কিডনি প্রতিস্থাপন এবং আরো দুজন কিডনি এবং ক্যান্সার আক্রান্তের চিকিৎসা সহযোগিতায় তাৎক্ষণিক তুলে দেয়া হবে।                                                        

প্রদর্শনীর টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০০ ও ১০০০ টাকা।

আগামীকাল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসাইন ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে থাকবেন আইটিআই'র আন্তর্জাতিক সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার, শিল্পী সবিহ উল আলম, স্বাধীন বাংলা ফুটবল দলের প্রতিষ্ঠাতা ক্রীড়াবিদ সাইদুর রহমান প্যাটেল, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ। সভাপতিত্ব করবেন বিআইএফএফএলের নির্বাহী পরিচালক এস এম ফরমানুল ইসলাম। সঞ্চালনা করবেন নাটুকের দলপ্রধান আল নোমান।

এমএ/এএল/