এডিস মশার তথ্য পেলে বাসা বাড়িতে অভিযান

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

এডিস মশার তথ্য পেলে বাসা বাড়িতে অভিযান

পরিবর্তন প্রতিবেদক ২:৫৩ অপরাহ্ণ, মার্চ ২০, ২০১৮

এডিস মশার তথ্য পেলে বাসা বাড়িতে অভিযান

বাসা বাড়িতে এডিস মশার অস্তিস্থ পাওয়া গেলে জেল ও জরিমানা করার কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। একই সাথে তিনি জানিয়েছেন, কোনো নাগরিককে হয়রানি করা হবে না। সকল হোল্ডিং-এ অভিযান পরিচালনা করা হবে না। কোন প্রক্রিয়ায় এডিস মশা সনাক্ত করার জন্য বাড়িতে অভিযান চালানো হবে? এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে এই অভিযান পরিচালনা করবেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মঙ্গলবার ডিএসসিসির অঞ্চল-৪ এর কাজী আলাউদ্দিন রোডের ড্রেনে গাপ্পি মাছ অবমুক্ত করা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘স্বচ্ছ ঢাকা’ কর্মসূচির অংশ হিসেবে ড্রেনে ১০ হাজার গাপ্পি মাছ অবমুক্ত করা হয়।

কিউলেক্স মশা মারার জন্য প্রাকৃতিকভাবে গাপ্পি মাছা ড্রেনে অভিমুক্ত করার পরীক্ষামূলক কার্যক্রম নেওয়া হয়েছে।

সাঈদ খোকন বলেন, ১০ হাজার গাপ্পি মাছ ডিএসসিসির অঞ্চল-৪ এর নালা-নর্দমা-ড্রেনে উন্মুক্ত করে ফলাফল দেখা হবে। যদি ইতিবাচক ফলাফল দেখি তাহলে সকল অঞ্চলে এই কার্যক্রম পরিচালনা করা হবে।

তবে এই প্রকল্প শুধু কিউলেক্স মশার জন্য। এডিস মশার জন্য নয় এমনটা জানান মেয়র।

ডিএসসিসির অধিকাংশ ড্রেন শুকিয়ে গেছে। কিভাবে গাপ্পি মাছের বাঁচবে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মেয়র বলেন, গত বছরে নভেম্বর থেকে ড্রেন পরিষ্কারের কাজ শুরু হয়েছ, যা শেষ হবে এপ্রিলে। এ দিকে আমাদের নজর থাকবে।

মশাবাহিত রোগের প্রাদুর্ভাব থেকে নগরবাসীকে নিরাপদ রাখার জন্য এডিস মশার উত্পত্তি স্থলে অভিযান চালানো হবে।

মেয়র জানান, এডিস মশা স্বচ্ছ পানিতে জন্ম নেয়। মূলত বাসা-বাড়ির বদ্ধ স্বচ্ছ পানিতে এই মশার বংশ বিস্তার করে। এ জন্য বাসা-বাড়িতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। নাগরিকদের মশা বাহিত রোগের হাত থেকে মুক্ত রাখার এই কর্মসূচি আগামী ৮ এপ্রিল থেকে ডিএসসিসি এলাকায় পালন করা হবে।

এই অভিযানককে নেতিবাচকভাবে না দেখার অনুরোধ জানিয়েছেন মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, আমরা সচেতনতামূলক গণবিজ্ঞপ্তি চালু করছি। এক লাখ ৬০ হাজার বাড়ির মালিকদের লিফলেট বিতরণ করা হবে। আগামীকাল থেকে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ সময় সকল বাসা-বাড়ির মালিকদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য অনুরোধ জানান। না হলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে যদি এডিস মশার আবাস্থল দেখা যায় তাহলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান দক্ষিণের এই মেয়র।

গাপ্পি মাছ অবমুক্ত অনুষ্ঠানে উপিস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালসহ কর্মকর্তারা।

এফবি/এসবি