কোটা সংস্কার আন্দোলন থেকে আটক ৩

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫

কোটা সংস্কার আন্দোলন থেকে আটক ৩

ঢাবি প্রতিনিধি ৫:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০১৮

কোটা সংস্কার আন্দোলন থেকে আটক ৩

পাঁচ দফা দাবিতে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কার আন্দোলন ও অবস্থান কর্মসূচি থেকে তিনজনকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ। রাজধানীর শাহবাগে পাবলিক লাইব্রেরির সামনে থেকে রোববার বেলা ১২টায় তাদের আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশের রমনা জোনের ডিসি ও শাহবাগ থানা পুলিশ।

আটককৃতরা হলেন- মাহমুদ রিপন, বাদশা মল্লিক ও রাসেল।

আটকের বিষয়ে জানতে চাইলে রমনা জোনের ডিসি মারুফ সর্দার পরিবর্তন ডটকমকে জানান, তিনজনকে আটক করা হয়েছে। তবে কোটা সংস্কার আন্দোলনের সাথে এ ঘটনার সম্পর্ক নেই।

যদিও শাহবাগ থানা অফিস থেকে জানানো হয়, কোটা সংস্কার আন্দোলনের প্রোগ্রাম শেষে তাদের আটক করা হয়। শাহবাগ থানার ওসি আবুল হাসান পরিবর্তন ডটকমকে বলেন, তিনজনকে আটক করা হয়েছে। আমি এখন গ্রন্থমেলায় ব্যস্ত। ডিউটি শেষে এই বিষয়ে খোঁজ নেব।

এর আগে পাঁচ দফা দাবিতে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কার আন্দোলন ও অবস্থান কর্মসূচির অংশ হিসেবে রোববার বেলা ১১টা থেকে পাবলিক লাইব্রেরির সামনে সাধারণ শিক্ষার্থীরা অবস্থান নেয়। শাহবাগ থানা পুলিশ ওই স্থান থেকে কয়েকবার সরিয়ে দেওয়ার চেষ্টা করলেও আন্দোলনকারীদের সরিয়ে দিতে ব্যর্থ হয়।

দীর্ঘদিন ধরে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ রয়েছে। এরই ধারাবাহিকতায় গত ১৭ ফেব্রুয়ারি মানববন্ধন থেকে সারাদেশে ২৫ ফেব্রুয়ারি মানববন্ধনের কর্মসূচি ঘোষণা করা হয়। পূর্ব ঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান গ্রহণ করে।

আন্দোলনকারীদের ৫ দফা দাবি হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬% থেকে ১০% এ নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদসমূহে মেধায় নিয়োগ দেয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নয়, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা এবং চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার নয়।

আন্দোলন শেষে আগামী ৪ মার্চ সারাদেশে কলেজ-বিশ্ববিদ্যালয়ে কালো ব্যাচ ধারণ এবং অবস্থান কর্মসূচি গ্রহণের ঘোষণা দেওয়া হয়।

ওএইচ/এএল