‘বাজেট নারী উদ্যোক্তা বান্ধব নয়’

ঢাকা, ১৩ জুন, ২০১৯ | 2 0 1

‘বাজেট নারী উদ্যোক্তা বান্ধব নয়’

পরিবর্তন প্রতিবেদক ১১:৫৪ অপরাহ্ণ, জুন ১৮, ২০১৯

‘বাজেট নারী উদ্যোক্তা বান্ধব নয়’

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে নারী উদ্যোক্তাবান্ধব নয় বলে মন্তব্য করেছে ওমেন এন্টারপ্রেনারসিপ নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড)।

সংগঠনের সভাপতি ড. নাদিয়া বিনতে আমিন বলেন, সার্বিকভাবে বিবেচনা করলে আমরা বলতে পারি প্রস্তাবিত বাজেটে নারী উদ্যোক্তাদের আশার প্রতিফলন হয়নি।

মঙ্গলবার রাজধানীর পুরানা পল্টনে ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে নারী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য কি রাখা হয়েছে শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলা হয়।

এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক জিসান আকতার চৌধুরী, সহসভাপতি শামিমা শিরিন লাইজু, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবা রব, কোষাধ্যক্ষ জারজিনা খালেদ ও ইসি সদস্য নাদিরা ইয়াসমিনসহ অনেকেই।

সংবাদ সম্মেলনে ওয়েন্ড সভাপতি বলেন, প্রস্তাবিত বাজেটে নারীদের জন্য বিদ্যমান করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বাজেটে তার প্রতিফলন দেখা যায়নি। নারীদের করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। এছাড়াও নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত প্রতিষ্ঠানের করপোরেট কর কমানোর দাবি জানানো হলেও বাজেটে তা অপরিবর্তিত রাখা হয়েছে।

তিনি বলেন, পেশাগত ও কারিগরি বিষয়ে নিডবেজ প্রশিক্ষণের মাধ্যমে নারীর সক্ষমতা বৃদ্ধির জন্য একটি ট্রেনিং ইনস্টিটিউটের দাবি জানানো হলেও বাজেটে এ বিষয়ে কোনো ইঙ্গিত নেই।

ড. নাদিয়া বিনতে আমিন বলেন, দেশের আট বিভাগে নারী উদ্যোক্তাদের পরামর্শ ও ব্যবসায়ীক কার্যক্রমে সহযোগীতা করতে প্রতিটি বিভাগে একটি করে সাপোর্ট সেন্টার করার দাবি জানানো হলেও বাজেটে তা আমলে নেওয়া হয়নি।

তিনি বলেন, বাজেটে নারী দ্বারা পরিচালিত কোম্পানি আমদানী-রপ্তানি শুল্ক হার হ্রাস করা হলে নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসা প্রসার আরো সহজ হত।

এফএ/এআরই

 

বাজেট ভাবনা: আরও পড়ুন

আরও