বাজেটে সংসদ ও কর্মকর্তাদের জন্য যা থাকছে

ঢাকা, ১৩ জুন, ২০১৯ | 2 0 1

বাজেটে সংসদ ও কর্মকর্তাদের জন্য যা থাকছে

পরিবর্তন প্রতিবেদক ৫:৪১ অপরাহ্ণ, মে ২৩, ২০১৯

বাজেটে সংসদ ও কর্মকর্তাদের জন্য যা থাকছে

আসছে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে জাতীয় সংসদের জন্য ৩২৮ কোটি ২২ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা চলতি ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে প্রায় ২৯ কোটি ৬ লাখ টাকা বেশি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের ৩০তম বৈঠকেএটি অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিশনের সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অন্যরা উপস্থিত ছিলেন।

নতুন অর্থবছরের বাজেটে সংসদ সচিবালয়ের উপসচিব পদ মর্যাদার কর্মকর্তাদের জন্য বিনা সুদে গাড়ি কেনার জন্য ঋণ দিতে অর্থ বরাদ্দ রাখা হয়েছে। এ খাতে সাড়ে ৬ কোটি টাকার মতো অর্থ বরাদ্দ রাখা হয়েছে।

সংসদ সচিবালয়ের উপসচিব পদ মর্যাদার ২২ জন কর্মকর্তা রয়েছেন। তাদের সকলেই এই ঋণ পাবেন। ঋণ ছাড়াও গাড়ির জ্বালানি ও অন্যান্য খরচ বাবদ ৫০ হাজার টাকা তারা পাবেন।

এছাড়া বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দফতরের আপ্যায়ন ভাতা মাসে ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে বিশ হাজার টাকা, সংসদীয় কমিটির বৈঠকে জনপ্রতি আপ্যায়ন ভাতা ১০০ টাকার স্থলে ২০০ টাকাসহ কয়েকটি খাতে ভাতা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানান স্পিকার ।

বর্তমানে স্পিকার ঢাকার বাইরে গেলে ১৯৯৬ সালে কেনা একটি নিশান পেট্রোল কার ব্যবহার করেন। এই গাড়িটির পরিবর্তে একটি নতুন গাড়ি কেনার সিদ্ধান্ত হয়। এছাড়া সংসদের জন্য নতুন ১০টি পাজেরো গাড়ি কেনার সিদ্ধান্ত হয়।

এফএ/

 

বাজেট ভাবনা: আরও পড়ুন

আরও