বাজেটে করপোরেট ট্যাক্স ২ শতাংশ কমানোর প্রস্তাব

ঢাকা, ১৩ জুন, ২০১৯ | 2 0 1

বাজেটে করপোরেট ট্যাক্স ২ শতাংশ কমানোর প্রস্তাব

পরিবর্তন প্রতিবেদক ৫:৪৮ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৯

বাজেটে করপোরেট ট্যাক্স ২ শতাংশ কমানোর প্রস্তাব

আসছে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের তালিকাভুক্ত এবং তালিকার বাইরের সব কোম্পানির কর্পোরেট ট্যাক্স ২ শতাংশ কমানোর প্রস্তাব জানিয়েছে দি ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএবি)।

রোববার রাজধানীর সিএ ভবনে আসছে ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেটের ওপর চার্টার্ড একাউন্টেন্টদের ভাবনা শীর্ষক সংবাদ সম্মেলনে এই প্রস্তাব দিয়েছে সংগঠনটি।

আইসিএবি সভাপতি নেসার উদ্দিন বলেন, বর্তমানে যে সংখ্যক জনগণ কর দেন, তাদের সংখ্যা ভবিষ্যতে বৃদ্ধি করা না গেলে আমাদের দেশ মধ্য আয়ের দেশে পরিণত হতে পারবে না। সে জন্য ব্যবসায়ীদের সুযোগ সৃষ্টি করা প্রয়োজন।

তিনি বলেন, বর্তমানে মাত্র ১ শতাংশ মানুষ আয়কর রিটার্ন জমা দেন। কারণ জনগণের মধ্যে এখনো ট্যাক্স দেওয়ার ভীতি কাজ করে। সেই ভয় দূরীকরণে এনবিআরকে কার্যকরী উদ্যোগ নিতে হবে।

আইসিএবির সাবেক সভাপতি হুমায়ুন কবির বলেন, ট্যাক্স রেট কমালেই রাজস্ব কমে যাবে এই রকম আশঙ্কা করা ঠিক হবে না। কারণ করপোরেট ট্যাক্স কমানো হলে আরো অনেক ক্ষুদ্র ব্যবসায়ী করের আওতায় প্রবেশ করতে পারবে এবং বেসরকারি বিনিয়োগ বাড়ার পাশাপাশি কর্মসংস্থান বৃদ্ধি হবে। দীর্ঘ সময় পর বাংলাদেশ সরকার করপোরেট ট্যাক্স কমানোর সুফল ভোগ করতে পারবে।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর চেয়ে আমাদের দেশের করপোরেট ট্যাক্স হার অনেক বেশি। তাই বিদেশি বিনিয়োগ পেতে হলে এই মুহূর্তে করপোরেট ট্যাক্স কমানো অত্যন্ত জরুরি।

এফএ/এমএ

 

বাজেট ভাবনা: আরও পড়ুন

আরও