শেষ মুহূর্তে বইমেলায় বৃষ্টির হানা, পর্দা নামছে বৃহস্পতিবার

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি , ২০১৯ | 2 0 1

শেষ মুহূর্তে বইমেলায় বৃষ্টির হানা, পর্দা নামছে বৃহস্পতিবার

পরিবর্তন প্রতিবেদক ৯:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০১৯

শেষ মুহূর্তে বইমেলায় বৃষ্টির হানা, পর্দা নামছে বৃহস্পতিবার

অমর একুশে বইমেলায় ২৭তম দিন আজ বুধবার। আগামীকাল বৃহস্পতিবার মেলার শেষ দিন রাজধানীতে সিটি নির্বাচনের কারণে যান চলাচল বন্ধ থাকবে।

তাই ধারণা করা হচ্ছিল আজ পাঠক ক্রেতারা আসবেন পছন্দমতো বই কিনতে। আজই হয়ত অনেকে শেষবারের মতো বইমেলায় আসতেন। কিন্তু বৃষ্টির কারণে সব পণ্ড হয়ে গেছে।

বিকেল ৩টার সময় মেলা প্রাঙ্গণ উন্মুক্ত করে দেওয়া হলে দর্শনার্থীরা অল্প অল্প করে আসতে শুরু করেন। তবে সাড়ে ৪টার দিকে ঝুম বৃষ্টি নামে, ভেস্তে যায় বইমেলার সব আয়োজন।

সরেজমিনে বইমেলায় দেখা যায়, সকালে বৃষ্টির কারণে বইমেলার কিছুটা ক্ষতি হয়েছে। কিন্তু বিকেলে টানা ঘণ্টা দুয়েকের বৃষ্টিতে মেলা প্রাঙ্গণে পানি জমে গেছে। স্টলের বই গুটিয়ে পর্দা নামিয়ে বসে আছেন প্রকাশক-বিক্রয়কর্মীরা।

মেলায় আগত দর্শনার্থীরা আশ্রয় নিয়েছেন ক্যান্টিনে, পুলিশবক্সে ও বাংলা একাডেমির বিভিন্ন ভবনে। বাংলা একাডেমির ভেতরে লিটলম্যাগ চত্বরে স্টল বন্ধ করে দিয়েছেন সম্পাদক ও কর্মীরা। এদিকে বৃষ্টির কারণে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন আছে। এখন পর্যন্ত বৃষ্টি থামেনি। মেলা বন্ধ আছে।

এদিকে, আগামীকাল বইমেলার সমাপনী অনুষ্ঠানে বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

সমাপনী দিনে একাডেমির পরিচালক ও মেলার সদস্য সচিব জালাল আহমেদ মাসব্যাপী এ প্রাণের মেলার ওপর একটি প্রতিবেদন উপস্থাপন করবেন। তার আগে একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী স্বাগত বক্তব্য দেবেন।

বাংলা একাডেমি সূত্র জানায়, মেলার ২৬তম দিন পর্যন্ত ৪ হাজার ২৮৪টি বই প্রকাশিত হয়েছে। যা গত দুই বছরের চেয়ে বেশি। এর আগের বছর ৪ হাজার ১৩৪ এবং ৩ হাজার ৬৪৬টি বই প্রকাশিত হয়েছিল।

টিএটি/এসবি

 

আ মরি বাংলা ভাষা: আরও পড়ুন

আরও