বইমেলায় শামসউজজোহার তৃতীয় কাব্যগ্রন্থ ‘মাধবীর পোর্ট্রেট’

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

বইমেলায় শামসউজজোহার তৃতীয় কাব্যগ্রন্থ ‘মাধবীর পোর্ট্রেট’

পরিবর্তন প্রতিবেদক ৭:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০১৯

বইমেলায় শামসউজজোহার তৃতীয় কাব্যগ্রন্থ ‘মাধবীর পোর্ট্রেট’

কবি ও লেখক শামসউজজোহার তৃতীয় কাব্যগ্রন্থ ‘মাধবীর পোর্ট্রেট’ এখন একুশের বইমেলায়। কাব্যগ্রন্থটির প্রকাশক আনোয়ার ফরিদী, ম্যাগনাম ওপাস। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

২০১৭ থেকে ২০১৮ মূলত এই দু’বছরের বিভিন্ন ইস্যুতে কবিতাগুলো লেখা। শামসউজজোহা নিজে আবৃত্তিশিল্পী এবং এই কবিতাগুলো আবৃত্তি করার উপযোগী। এরই মধ্যে কবিতাগুলো মঞ্চ ও গণমাধ্যমে আবৃত্তি করে দর্শকপ্রিয় হয়েছে।

শিরোনাম কবিতার একটি সিরিজ আছে শুরুতেই। এছাড়াও আছে রোহিঙ্গা অনুপ্রবেশ, বঙ্গবন্ধুসহ অন্যান্য বিষয় নিয়ে কবিতা। মেলায় পাওয়া যাচ্ছে ম্যাগনাম ওপাসে, স্টল নং ৩৩৪-৩৩৫। ৪৮ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১৩০ টাকা।

এর আগে শামসউজজোহার প্রথম উপন্যাস ‘নয় নম্বর শান্তিকুঞ্জ’ প্রকাশিত হয়।

শান্তিকুঞ্জ একটি ছোট্ট দোতলা বাড়ির নাম। রাজধানীর কাছাকাছি কিন্তু গ্রামের মতো খোলামেলা ও নিরিবিলি পরিবেশ এ বাড়ির চারপাশে। মাঝবয়সী একজন কবি একাই বাস করেন বাড়িটিতে। ফেসবুক আর নিজের ব্লগে প্রেমের কবিতা লিখে তরুণদের কাছে তুমুল জনপ্রিয় তিনি। সবাই চেনেন ‘সূর্য ভাই’ বলে।

একটি পুরস্কারপ্রাপ্তির মধ্য দিয়ে সবার সামনে আসেন। মিডিয়ায় আসেন। ঘোষণা দেন সত্য ঘটনা অবলম্বনে নতুন করে লেখার। বিপত্তি শুরু হয় সেই থেকে।

সামনে আসতে থাকে তার অতীত জীবন। প্রেমের কবিতার ছদ্মবেশে লুকিয়ে ছিল একজন রাজনৈতিক কর্মীর জীবন। সেই আড়াল ছেড়ে বাইরে আসতেই জীবনে দ্বিতীয়বার টার্গেটে পরিণত হন। তাকে যারা একদিন আক্রমণ করেও ছেড়ে দিয়েছিল, তারাই আবার সক্রিয় হয়।

ঘটনার সময়কাল নব্বইয়ের গণঅভ্যুত্থানের পরের ২৫ বছর।

‘নয় নম্বর শান্তিকুঞ্জ’ প্রকাশিত হয়েছে শ্রাবণ প্রকাশনী থেকে। প্রকাশক রবীন আহসান। উপন্যাসটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী মাসুক হেলাল। পাওয়া যাবে একুশে বইমেলার ৪১৫-৪১৭ নম্বর স্টলে। এছাড়াও আজিজ সুপার মার্কেটে শ্রাবণ এবং অনলাইন রকমারিতে পাওয়া যাবে ‘নয় নম্বর শান্তিকুঞ্জ’। মূল্য ২৫০ টাকা।

এইচআর

 

আ মরি বাংলা ভাষা: আরও পড়ুন

আরও