বইমেলায় ইসরাত জেরীন শান্তার ‘প্রিয় কৃষ্ণ আকাশ’

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি , ২০১৯ | 2 0 1

বইমেলায় ইসরাত জেরীন শান্তার ‘প্রিয় কৃষ্ণ আকাশ’

পরিবর্তন প্রতিবেদক ৯:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৯

বইমেলায় ইসরাত জেরীন শান্তার ‘প্রিয় কৃষ্ণ আকাশ’

ইসরাত জেরীন শান্তার কবি হৃদয়ের রহস্য ‘প্রিয় কৃষ্ণ আকাশ’ মুখ দেখিয়েছে একুশে গ্রন্থ মেলায়। ‘প্রিয় কৃষ্ণ আকাশ’ পৌঁছে গেছে ভালোবাসার আঙিনা অমর একুশে গ্রন্থমেলায়।

এবারের গ্রন্থমেলায় প্রকাশক আহসান আল আজাদের সৃজনশীল প্রকাশনা সংস্থা বাংলার প্রকাশনের এটি একটি কাব্যগ্রন্থ। বইটির দৃষ্টি নন্দন প্রচ্ছদ করছেন প্রচ্ছদশিল্পী মনিরা পায়েল হাসান।

কাব্যগ্রন্থটি পাওয়া যাচ্ছে সোহরোয়ারদি উদ্যানের ৪২৮নং স্টলে। ইসরাত জেরীন শান্তার এটি দ্বিতীয় কাব্যগ্রন্থ। তার প্রথম কাব্যগ্রন্থ ‘ডুবেই বেঁচে যাই’।

সদ্যপ্রসূত নিজের কাব্যগ্রন্থটি সম্পর্কে ইসরাত জেরীন শান্তা বলেন,
প্রিয় কৃষ্ণ আকাশ,
কেমন করে দখল করে নাও আমার সর্বস্বকে !
তোমার দিকে তাকিয়ে হারিয়ে যাই আমি ।
কোথাও আমার দৃষ্টি হারায়,
কোথাও বা মন।

‘স্বচ্ছ আকাশের বিশালতায় মন যেমন উচ্ছল উদার হয়, অন্যদিকে ঘনকালো মেঘে সাজানো উত্তাল আকাশ আবেগি মনে প্রেম তাণ্ডবের সৃষ্টি করে। উদাসী মন তখন ছুটে যেতে চায় দিগন্ত পারে । প্রকৃত অর্থে আকাশকে ছোঁয়া যায় না, কাছে পাওয়া যায় না, তবে তাকে ভালোবেসে, তার বিমুগ্ধতায় কাটিয়ে দেয়া যায় অনন্তকাল। প্রেম ও প্রকৃতির অনুপম মিশ্রণে অনুভূত কিছু কবিতায় সাজানো ‘প্রিয় কৃষ্ণ আকাশ’ কিছুটা হলেও পাঠক হৃদয়ের প্রেমানল ছুঁতে পারবে আশা করি।’

ইসরাত জেরীন শান্তার লেখা ভালোবাসেন এবং তার কাব্যগ্রন্থ হাতে নিয়ে ইমন নামে এমন একজন শুভার্থী মন্তব্য করেন, ‘আমার সোজা কথা বইমেলায় আসলো সামর্থ্য আছে অথচ বই ক্রয় করলো না সে মানবিক মানুষ অর্থাৎ মানুষের সমাজেই কেউ না। সেই অমর বাণীর সাথে একত্মতা ঘোষণা করে বলতে চাই- সে দেবতা না হয় পশু (দেবতা হওয়া তাদের অবশ্য কোনোই সম্ভাবনা নেই)।’

এইচআর

 

আ মরি বাংলা ভাষা: আরও পড়ুন

আরও