কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা

ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৮ | 2 0 1

কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা

জ্যেষ্ঠ প্রতিবেদক ১১:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৯

কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা বই- কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক জীবনের শুরুর পনের বছরের গল্প নিয়ে বইটি লিখেছেন- ফয়েজ রেজা।

বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে ঘিরে রাজনীতির পথে পা রেখেছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এরপর শেখের বেটি থেকে শেখ হাসিনা কি করে হয়ে উঠলেন জনসাধারণের নেত্রী, বাংলাদেশের মানুষের অধিকার আদায়ের আন্দোলনে কিভাবে নেতৃত্ব দিলেন, আশির দশকের রাজনৈতিক সংকটের মধ্যে শেখ হাসিনা আওয়ামী লীগের সভানেত্রীর দায়িত্ব পাওয়ার পর কিভাবে দলকে বৃহত্তর রাজনৈতিক শক্তিতে রূপান্তর করলেন, রাজনৈতিক কর্মতৎপরতায় সম্পৃক্ত হওয়ার পর শেখ হাসিনার জীবনে যে বাঁধা এমনকি প্রাণ নাশের চেষ্টার মতো ঘটনা ঘটেছে, শেখ হাসিনা কিভাবে তা নিয়ন্ত্রণ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী হলেন, সেসব গল্প উঠে এসেছে বইটিতে।

এদেশের সাধারণ মানুষের জীবন ঘিরে শেখ হাসিনার রাজনৈতিক জীবনের শুরু। স্বাভাবিকভাবেই বইটিতে আছে সাধারণ মানুষের জীবন সংগ্রাম, জীবন বাস্তবতা, আশা-আকাঙ্খা, প্রত্যাশা ও প্রাপ্তি-অপ্রাপ্তির গল্প।

শেখ হাসিনার রাজনৈতিক জীবনের প্রথম পনের বছরের গল্প আছে বইটিতে। বইটি পড়ার সময় মনে হতে পারে আপনি শেখ হাসিনাকে পড়ছেন, আবার মনে হতে পারে বাংলাদেশের সমাজ, সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতি বিষয়ে পড়ছেন। একবার দু-বার হয়তো ঢু মারবেন বিশ্বরাজনীতির মঞ্চসভায়।

বাংলাদেশের এখন যে রাজনৈতিক সংকটের কথা বলা হয়, বলা হয় কর্মহীন তরুণ, স্বপ্নহীন যুবক, আশাহীন মানুষের সংখ্যা বাড়ছে, গরীব আরও গরীব হচ্ছে, ধনী হচ্ছে ধনী, এ সংকট যে আরও বাড়বে তার পূর্বাভাসতো দেওয়া হয়েছিল আগেই।

শুধুমাত্র রাজনৈতিক সংকটের কারণে আমাদের সমাজ, অর্থনীতি একসময় কিভাবে পশ্চাৎপদ ছিল, তথ্যসমৃদ্ধভাবে তা উঠে এসেছে বইটিতে।

শেখ হাসিনাকে নিয়ে এ যাবৎ যত বই লেখা হয়েছে এবং শেখ হাসিনা নিজে যত বই লিখেছেন, তার সঙ্গে এই বইয়ের ঘটনাগুলোর হয়তো মিল পাবেন, নির্মাণ পদ্ধতি ভিন্ন। দৈনিক বাংলা, দৈনিক ইত্তেফাক, দৈনিক জনকণ্ঠ, দি ডেইলি অবজারভার, দি ডেইলি বাংলাদেশ টাইমস ও সাপ্তাহিক রোববারসহ বেশ কিছু পত্রিকা, স্মরণিকা, দলের গঠনতন্ত্র, প্রচারপত্র থেকে তথ্য সহযোগিতা নিয়ে বইটি লেখা হয়েছে।

গবেষণায় সহযোগিতা করেছেন- তামান্না তাসমিয়া তুয়া ও সাজিদ রায়হান। বাংলা একাডেমি প্রাঙ্গণে মুক্তধারা প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। মূল্য- ২৫০ টাকা।

এমএইচ/এআরই

 

গ্রন্থ আলোচনা: আরও পড়ুন

আরও