কলকাতার নায়কদের প্রকৃত নাম

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

কলকাতার নায়কদের প্রকৃত নাম

পরিবর্তন ডেস্ক ৪:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০১৭

কলকাতার নায়কদের প্রকৃত নাম

উত্তম কুমার, চিরঞ্জিৎ হয়ে হালের দেব বা জিৎ। টালিউডের এই হিরোদের এক ডাকে চেনে সবাই। কিন্তু ফ্যানকুলেরা কী জানেন তাদের এই প্রিয় স্টারদের কোনওটাই তাদের আসল নাম নয়! স্টারদের অনস্ক্রিন নাম অনেকটা লেখকদের ছদ্মনামেরই মতো। বলি তারকারা এই নাম বদলে অনেক এগিয়ে। তবে টালি পাড়ায়ও এর নজির কম নেই।

১. বনি সেনগুপ্ত- 
এখনও পর্যন্ত তিনটি সিনেমা ঝুলিতে। তবে এরই মধ্যে জনপ্রিয়তা কুড়িয়েছে বেশ। অনেকেই জানেন না অভিনেতা সুখেন দাসের নাতি বনি। বনির আসল নাম অবশ্য অনুপ্রিয়। ‘বরবাদ’ ছবিতে বনি নামটি প্রথম বার স্ক্রিনে ওঠে। তারপর থেকে সেটাই রয়ে গিয়েছে।

২. ওম- কেরিয়ার শুরু মডেলিং দিয়ে। তারপর মেগা সিরিয়াল হয়ে এখন নায়ক ওম। ওম অনস্ক্রিন নাম হলেও নামটি ছোট হয়ে গিয়েছে অনেকটাই। পুরো নাম ওমপ্রকাশ সাহানি। অনেকেই জানেন না ওম অভিনয়ের সঙ্গে একজন দক্ষ চিত্রশিল্পীও।

৩. টোটা রায় চৌধুরী- বাংলা ছবির হ্যান্ডসাম হাঙ্ক বললে খুব ভুল বলা হবে না টোটাকে। টোটার আসল নাম কিন্তু পুষ্পরাগ রায় চৌধুরী। পরে পাল্টে যায় ‘টোটা’য়। তার অভিনয় সমালোচকদের কুর্নিশ কুড়িয়েছে প্রচুর। টোটা ‘বিএফজিএ’ পুরস্কার পান ‘চোখের বালি’ ছবির জন্য।

৪. যিশু সেনগুপ্ত- বোমকেশ, রাজকাহিনীর কবীর বা জুলফিকরের কাশীনাথ কুণ্ডু। জনপ্রিয়তার তালিকার ওপর দিকেই রয়েছেন যিশু সেনগুপ্ত। সাব জুনিয়র পর্যায়ে ক্রিকেট খেলা এই অভিনেতা ক্রিকেট মাঠেই বিশ্বরূপ থেকে কখন যেন যিশু হয়ে গিয়েছিলেন

৫. দেব - সাংসদ দেব। অভিনয়ের পাশাপাশি মন দিয়ে করছেন রাজনীতিটাও। দক্ষ হাতে সামলাচ্ছেন দু’দিকই। দীপক অধিকারীর বেড়ে ওঠা মুম্বাই হলেও কাজকর্ম সব কলকাতাতেই। তবে নিজস্ব ফেসবুক প্রোফাইলে দীপক নামেই বিরাজমান দেব।

৬. জিৎ - হরনাথ চক্রবর্তীর ‘সাথী’ সিনেমাতে প্রথম অনস্ক্রিনে আসেন জিৎ। সাথী ছিল সুপারহিট। প্রথম সিনেমায় পরিচালকের রাখা নামটিকে আর পাল্টাননি জিতেন্দ্র মদনানি।

৭. চিরঞ্জিৎ- ‘বৌ হারালে বৌ পাওয়া যায় রে পাগলা’ তার সেই সুপারহিট সংলাপ, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোয় ট্রোল হয়েছে বহু বার। কেরিয়ারের প্রথম দিকে তিনি ছিলেন সংবাদ পাঠক তারপর অভিনেতা ও পরিচালক। অন্যতম জনপ্রিয় এই নায়কের আসল নাম কিন্তু দীপক চক্রবর্তী।

৮. উত্তম কুমার - অরুণ কুমার চট্টোপাধ্যায়। আপামর বাঙালির চেনা নাম কিন্তু নয় মোটেই। তিনি সকলের কাছে উত্তম কুমার। এক সময় মহানায়ক এর ফ্লপ ছবির লিস্টটি ছিল বেশ বড়ই। তবে সে ছিল গোড়ার কথা। অরুণ চট্টোপাধ্যায়, তারপর হলেন অরুণ কুমার, তারপর উত্তম চট্টোপাধ্যায় এবং শেষে রাখলেন উত্তম কুমার। ‘অগ্নি পরীক্ষা’ ছবিতে প্রথম অনস্ক্রিনে আসেন উত্তম কুমার হয়ে। বাকিটা ইতিহাস।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

এসবি

 

বলিউড ও অন্যান্য: আরও পড়ুন

আরও