হাজার কোটির ব্যবসা করেছে যে ছবিগুলো

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

হাজার কোটির ব্যবসা করেছে যে ছবিগুলো

পরিবর্তন ডেস্ক: ১০:১২ পূর্বাহ্ণ, আগস্ট ১৪, ২০১৮

হাজার কোটির ব্যবসা করেছে যে ছবিগুলো

হিট আর ফ্লপের চেনা গতে বাঁধা বলিউড। কোনও ছবি কখনও এতটাই হিট হয়ে যায় যে, কোটি কোটি টাকার ব্যবসা করে ফেলে বক্স অফিসে। কোনও ছবি আবার ফ্লপ হয়ে তলিয়ে যায় অতলে।

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে- আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, প্রথম ছবি দিয়েই বলিউডে বাজিমাত করে দিয়েছিলেন আদিত্য চোপড়া। মুক্তি পেয়েছিল সেই ’৯৫ সালে। ২৮ বছর ধরে মুম্বাইয়ের এক সিনেমা হলে চলেছিল ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। আজ অবধি প্রায় ১১০০ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি।

ববি- ১৯৭৩ সালে মুক্তি পেয়েছিল রাজ কাপুরের ‘ববি’। মুখ্য চরিত্রে ঋষি কাপুরের প্রথম ছবি এটিই। সেই ছবিই আবার বক্স অফিসে সুপার-ডুপার হিট হয়েছিল। ১০০০ কোটির ক্লাবেও ঢুকে গিয়েছিল ‘ববি’। বিশ্বজুড়ে মোট ১১৬০ কোটি টাকার ব্যবসা করেছিল ‘ববি’।

ডিস্কো ড্যান্সার- মিঠুন চক্রবর্তী অভিনীত ‘ডিস্কো ড্যান্সার’ বক্স অফিসে বিপুল অঙ্কের ব্যবসা করেছিল। ১২০০ কোটি টাকার কাছাকাছি ব্যবসা করেছিল ‘ডিস্কো ড্যান্সার’।

হাম আপকে হ্যায় কৌন- গতানুগতিক ধাঁচে একটু বদল এনেছিল ‘হাম আপকে হ্যায় কৌন’। হাজার কোটির গণ্ডি পার করে প্রায় ১৩২০ কোটি টাকার মতো বক্স অফিসে ব্যবসা করেছিল সালমান খান অভিনীত এই ছবি।

শোলে- বলিউডের সেরার সেরা ছবিগুলোর মধ্যে ‘শোলে’ অন্যতম। ২০০২ সালে ব্রিটিশ ইনস্টিটিউটের বিচারে বিশ্বের সেরা ছবি নির্বাচিত হয়েছিল ‘শোলে’। এই ছবিও হাজার কোটি টাকার ওপরে ব্যবসা করেছিল।

‘বাহুবলী ২’- ‘বাহুবলী’ সিরিজের দু’টি ছবিই বক্স অফিসে রমরমা ব্যবসা করেছিল। তবে ‘বাহুবলী ২’ প্রায় ১৭০০ কোটি টাকার কাছাকাছি ব্যবসা করেছিল।

মুঘল-এ-আজম- খানিক অপ্রত্যাশিত ভাবেই এই ছবিটি বিপুল অঙ্কের ব্যবসা করেছিল। সেই সময়ে বক্স অফিসে মুঘল-এ-আজমের রোজগার ছিল ১১ কোটি টাকার কাছাকাছি। আর বিশ্বব্যাপী এই ছবিই প্রায় ২০০০ কোটি টাকার ব্যবসা করেছিল।

দঙ্গল- মুক্তির পরেই বক্স অফিসে বিরাট ঝড় তুলেছিল ‘দঙ্গল’। বিশ্বজুড়ে প্রায় ২২০০ কোটি টাকার ব্যবসা করেছিল এই ছবি।

জিজাক/