‘মুসলিমদেরকে টার্গেট করা হচ্ছে’

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

‘মুসলিমদেরকে টার্গেট করা হচ্ছে’

পরিবর্তন ডেস্ক ৪:০১ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৮

‘মুসলিমদেরকে টার্গেট করা হচ্ছে’

ভারতে একটি বিশেষ সম্প্রদায়ের দিকে আঙুল তোলা হচ্ছে যা অত্যন্ত উদ্বেগজনক। বলেন তাপসী পান্নু।

বলিউড অভিনেত্রী তাপসীর একেবারে হালের ছবি ‘মুলক’ তৈরি হয়েছে একটি মুসলিম পরিবারকে ঘিরে, যাদের বিরুদ্ধে সন্ত্রাসে জড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে। আজ বুধবার সেই ছবির ট্রেলার প্রকাশের অনুষ্ঠানে তাপসীর দাবি, ওই সম্প্রদায়ের প্রতি যে বৈষম্য করা হচ্ছে, সেটাই ছবিটি তার হাতে নেওয়ার অন্যতম কারণ। এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে ভারতের এবিপি আনন্দ পত্রিকা।

ভারতের বর্তমান উত্তপ্ত রাজনৈতিক আবহাওয়ার উল্লেখ করেন তাপসী পান্নু। তিনি বলেন, ‘এটা গভীর চিন্তার ব্যাপার। আমি আমার নিজের জীবন থেকে উদাহরণ দিচ্ছি। আমার ম্যানেজার, ড্রাইভার, এমনকী বাড়ির কাজের লোকটিও মুসলিম। আমাকে চালায় ওরাই। কিন্তু এটা দেখতে খারাপ লাগে যে একটি বিশেষ সম্প্রদায়কে টার্গেট করা হচ্ছে। ওদের প্রতি বৈষম্যই ছবিতে আমার কাজ করার কারণ। আমার মনে হয়েছে, কাউকে যদি রুখে দাঁড়াতে হয়, তবে আমিই না হয় সেই দায়িত্ব কাঁধে নিই।’

ছবিতে ঋষি কাপুর, নীনা গুপ্তা, রজত কাপুর, মনোজ পওয়া, আশুতোষ রানা প্রমুখ শিল্পীরাও কাজ করেছেন।

ছবির পরিচালক অনুভব সিনহা জানান, ছবির কাজ শুরুর সময় তারা ভেবেছিলেন, স্রোতের বিরুদ্ধে হাঁটছেন, কিন্তু ট্রেলারের প্রতি ইতিবাচক সাড়া দেখে মনে হচ্ছে, তাদের অবস্থানই সঠিক।

অনুভবের কথায়, এটা হিন্দু, মুসলিম ব্যাপার নয়। আগেও এধরণের সংঘাত হয়েছে। ভারত এমন এক বৈচিত্র্যে ভরা দেশ। হিন্দুরা লড়েছে মুসলিমদের সঙ্গে, শিখরা হিন্দুদের সঙ্গে, শিয়ারা সুন্নিদের সঙ্গে, ব্রাহ্মণরা ক্ষত্রিয়দের সঙ্গে, প্রত্যেকের সঙ্গে প্রত্যেকের লড়াই হয়েছে।

জিজাক/