পিরোজপুরে বাস ধর্মঘট শুরু, ভোগান্তিতে যাত্রীরা

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

পিরোজপুরে বাস ধর্মঘট শুরু, ভোগান্তিতে যাত্রীরা

পিরোজপুর প্রতিনিধি ১০:০৪ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৯

পিরোজপুরে বাস ধর্মঘট শুরু, ভোগান্তিতে যাত্রীরা

নতুন সড়ক পরিবহন আইনের কিছু ধারা সংশোধন করে শিথিল করার দাবিতে মঙ্গলবার সকাল থেকে পিরোজপুরের সব রুটে শুরু হয়েছে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট। ফলে পিরোজপুরের সব আন্তঃজেলা, পিরোজপুর-খুলনা এবং পিরোজপুর-বরিশাল রুটে সকাল থেকেই এখন পর্যন্ত বাস চলাচল বন্ধ রয়েছে।

আর এতে সিমাহীন ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। এছাড়া বাস ধর্মঘটের বিষয়টি আগে থেকে জানতে না পারায় ভোগান্তি বেড়েছে কয়েক গুণ।

পরিবহন শ্রমিকরা জানান, সরকারের বিভিন্ন দফতরে বারবার অনুরোধ সত্ত্বেও আইনটি সংশোধন ছাড়াই বাস্তবায়নের ঘোষণা দেয়া হয়। এতে শ্রমিকদের মধ্যে ক্ষোভ ও উত্তেজনা সৃষ্টি হয়েছে। এ কারণে পিরোজপুরের সব রুটের বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের প্রতিবাদে শ্রমিকরা বাস চালাচ্ছেন না।

বাস শ্রমিক সুলতান জানান, কোনো কারণে দুর্ঘটনায় কেউ মারা গেলে নতুন আইনে চালকদের মৃত্যুদণ্ড এবং আহত হলে ৫ লাখ টাকা দিতে হবে। আমাদের এত টাকা দেয়ার সামর্থ্য নেই এবং বাস চালিয়ে আমরা জেলখানায় যেতে চাই না। এ কারণেই নতুন পরিবহন আইন সংস্কার না হলে বাস চালাব না। এখানে মালিকদের কিছু করার নেই।

এদিকে, বাস ধর্মঘটের কারণে যাত্রীদের যাতায়াতের মাধ্যম হিসেবে বেছে নিচ্ছে ইজিবাইক, অটোরিকশা ও ভাড়ায় চালিত মোটরসাইকেল। দূরপল্লার যাত্রীরা ভিড় করছে বিআরটিসির কাউন্টারগুলোতে। হঠাৎ বাস ধর্মঘট শুরু হওয়ায় যাত্রী দুর্ভোগে ক্ষোভ প্রকাশ করেছেন।

পিরোজপুর জেলা বাস, মিনিবাস, কোচ মালিক সমিতির আহ্বায়ক রতন ঠাকুর সাংবাদিকদের বলেন, নতুন সড়ক আইনে ফাঁসি ও যাবজ্জীবন দণ্ডের ভয়ে শ্রমিকরা গাড়ি চালানো বন্ধ করে দিয়েছে। এখানে মালিকদের কিছু করার নেই। অপরদিকে চলাচলের মাধ্যম হিসেবে যাত্রীরা বেছে নিয়েছে ইজিবাইক, অটোরিকশা ও ভাড়ায় চালিত মোটরসাইকেল। দূরের যাত্রীরা ভিড় করছে বিআরটিসির কাউন্টারগুলোতে।

এইচআর

 

বরিশাল: আরও পড়ুন

আরও