পিরোজপুরে ৩ ফুট পানি বৃদ্ধি, ১২ ট্রলার নিখোঁজ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

পিরোজপুরে ৩ ফুট পানি বৃদ্ধি, ১২ ট্রলার নিখোঁজ

পিরোজপুর প্রতিনিধি ৫:১৯ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

পিরোজপুরে ৩ ফুট পানি বৃদ্ধি, ১২ ট্রলার নিখোঁজ

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে পিরোজপুরে শুক্রবার সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি সহ রাতে হালকা থেকে মাঝারী ধরনের বর্ষণ শুরু হয়। শনিবারে একটানা বৃষ্টি ও হালকা বাতাস বইছে। নদীর পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৩ ফুট বৃদ্ধি পেয়েছে।

এছাড়াও বঙ্গোপসাগর উত্তাল হয়ে পড়ায় পাড়েরহাট মৎস্য ব্যবসায়ী সমিতির অধিকাংশ ট্রলার নিরাপদে এলাকায় ফিরে আসলেও ১২ টি ট্রলারের কোন খোঁজ মিলছে না, তাদের সাথে যোগাযোগ ব্যবস্থাও বিচ্ছিন্ন রয়েছে।

বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন জেলার পাড়েরহাট মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর সচেতনতায় পিরোজপুরে নানামুখী পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন। শনিবার বুলবুল মোকাবেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরী সভায় জেলা প্রশাসক ও পুলিশ সুপার সহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা অংশ নেন।

এ সময় জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন জানান, ঘূর্ণিঝড় বুলবুলের প্রস্তুতি হিসেবে পিরোজপুরের ৭ টি উপজেলায় ২২৮ টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এসব সাইক্লোন শেল্টারে ১ লাখ ৭৩ হাজার লোক আশ্রয় নিতে পারবে। দুর্যোগ আক্রান্ত মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে ১৬৯ টি মেডিকেল টিম প্রস্তুত করা হয়েছে।

তিনি জানান, পাশাপাশি ৭টি উপজেলায় একটি করে এবং জেলায় আরও একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়া দুর্যোগ পরবর্তী সময়ে জরুরী ভিত্তিতে সেবা দেওয়ার জন্য ১ হাজার ২৭৫ জন স্বেচ্ছাসেবক এবং ৪৩৫ জন স্কাউট সদস্য প্রস্তুত রয়েছে। অন্যদিকে দুর্যোগ আক্রান্ত মানুষকে সরবরাহের জন্য শুকনো খাবারও কেনা হচ্ছে বলে জানান জেলা প্রশাসক।

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় ইন্দুরকানীতেও নেয়া হয়েছে বিভিন্ন কর্মসুচী। শনিবার বেলা ১১ টার দিকে উপজেলার তিনটি ইউনিয়নে মাইকিং করে জনসাধারনকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যান শনিবার সকাল থেকে উপজেলার ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলো পরিদর্শন করেন। ঘূর্ণিঝড় মোকাবেলার জন্য উপজেলা প্রশাসন একটি কন্ট্রোল রুম এবং উপজেলার ৩টি ইউনিয়নে তিনটি কন্ট্রোল রুম খোলা রেখেছে।

জেআইএল/এসএস

 

বরিশাল: আরও পড়ুন

আরও