পিরোজপুরে ঘুর্ণিঝড়ের ক্ষতি হ্রাসে প্রস্তুত জেলা প্রশাসন

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

পিরোজপুরে ঘুর্ণিঝড়ের ক্ষতি হ্রাসে প্রস্তুত জেলা প্রশাসন

পিরোজপুর প্রতিনিধি ১২:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

পিরোজপুরে ঘুর্ণিঝড়ের ক্ষতি হ্রাসে প্রস্তুত জেলা প্রশাসন

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপের কারণে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে পিরোজপুর জেলাজুড়ে গতকাল শুক্রবার ও আজ শনিবার সকাল থেকে দেখা মেলেনি সূর্যের। পাশাপাশি চলছে গুড়ি গুড়ি বৃষ্টি। রাস্তাঘাটেও কমেছে যানবাহন ও জনসাধারণের মাঝে ছড়িয়ে পড়েছে বুলবুল আতঙ্গ।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর সচেতনতায় পিরোজপুরে নানামুখী পদক্ষেপ নেওয়া হয়েছে। শুক্রবার রাত ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা অংশ নেয়।

জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন জরুরী সভায় জানান, ঘূর্ণিঝড় বুলবুল’র প্রস্তুতি হিসেবে পিরোজপুরের ৭ উপজেলায় ২২৮ টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এসব সাইক্লোন শেল্টারে ১ লাখ ৭৩ হাজার লোক আশ্রয় নিতে পারবে। দুর্যোগ আক্রান্ত মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ১শ ৬৯ টি মেডিকেল টিম প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি ৭টি উপজেলায় একটি করে এবং জেলায় আরও একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় আঘাত হানলে ক্ষতির পরিমান যাতে কমিয়ে আনা যায় এজন্য সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। দুর্যোগ পরবর্তী সময়ে জরুরী ভিত্তিতে সেবা দেওয়ার জন্য ১ হাজার ২৭৫ জন স্বেচ্ছাসেবক এবং ৪৩৫ জন স্কাউট সদস্য প্রস্তুত রয়েছে। অন্যদিকে দুর্যোগ আক্রান্ত মানুষকে সরবরাহের জন্য শুকনো খাবারও কেনা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন।

জেআইএল/জেডএস 

 

বরিশাল: আরও পড়ুন

আরও