ইন্টারনেটকে ষষ্ঠ মৌলিক অধিকার ধরা হয়: পলক

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

ইন্টারনেটকে ষষ্ঠ মৌলিক অধিকার ধরা হয়: পলক

ঝালকাঠি প্রতিনিধি ৪:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৯

ইন্টারনেটকে ষষ্ঠ মৌলিক অধিকার ধরা হয়: পলক

বর্তমান বিশ্বে ইন্টারনেট পাওয়ার অধিকারকে ষষ্ঠ মৌলিক অধিকার হিসেবে বিবেচনা করা হয় জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, মানুষের চারটি মৌলিক অধিকার সুরক্ষিত রাখতে হলে ইন্টারনেট ব্যবহারের বিকল্প নেই।

বৃহস্পতিবার সকাল ১১টায় ঝালকাঠিতে আইসিটি কমিটির সভায় তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করে জেলা প্রশাসন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ইন্টারনেট সংযোগ প্রদান করা ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের প্রধান শর্ত। তাই সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করতে হবে। 

গ্রামে বসে শহরের সকল সুবিধার জন্য বর্তমান সরকার ইন্টারনেট সেবা মানুষের দৌড়গোড়ায় পৌঁছে দিয়েছে দাবি করে পলক বলেন, ‘ইন্টারনেট ছাড়া বর্তমানে একটি মুহূর্ত কল্পনা করা যায় না। ইন্টারনেটের সঠিক ব্যবহারের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ সরকারের সকল প্রকার সেবা মানুষের দৌগোড়ায় পৌঁছে দেয়া সম্ভব হবে। এমনকি গ্রাম থেকে অনলাইন মার্কেটের মাধ্যমে সহযেই পণ্য ক্রেতার কাছে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।’

তিনি জানান, ‘এখন প্রয়োজন দক্ষ মানবসম্পদ। বর্তমানে আইসিটি বিষয়টিকে শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলক করা হয়েছে। এ জন্য শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। যাতে শিক্ষার্থীরা হাতে কলমে কম্পিউটার সম্পর্কে জ্ঞানলাভ করতে পারে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইনফো-সরকার তৃতীয় পর্যায়ের প্রকল্প পরিচালক বিকর্ণ কুমার ঘোষ।

জেলা প্রশাসক মো. জোহর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির ও পৌর মেয়র লিয়াকত আলী তালুকদারসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, উদ্যোক্তা ও আইসিটি বিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে তিনি ঝালকাঠির ভীমরুলী গ্রামের চারটি খালের মোহনায় ভাসমান পেয়ারা, আমরা ও সবজির হাট পরিদর্শন করেন। তিনি নৌকায় চড়ে পেয়ারা বাগান ঘুরে চাষিদের সঙ্গে কথা বলেন।

এইচআর

 

বরিশাল: আরও পড়ুন

আরও