ঝালকাঠিতে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় শুরু

ঢাকা, ২২ জুন, ২০১৯ | 2 0 1

ঝালকাঠিতে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় শুরু

ঝালকাঠি প্রতিনিধি ৭:১২ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

ঝালকাঠিতে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় শুরু

ঝালকাঠিতে কৃষকদের কাছ থেকে বোর ধান ক্রয় কর্মসূচি শুরু করেছে জেলা খাদ্য অধিদপ্তর। বুধবার দুপুরে খাদ্য গুদামে কৃষকদের কাছ আনুষ্ঠানিক ধান ক্রয় কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. হামিদুল হক।

এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আতাহার মিয়া, উপজেলা কৃষি কর্মকর্তা মো. খায়রুল আলম, জেলা খাদ্য অধিদপ্তরের সংরক্ষন ও চলাচল কর্মকর্তা গাজী মো. মাজহারুল আনোয়ার,জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. আবু সালেক।

এ কর্মসূচিতে জেলায় কার্ডধারী তালিকা ভুক্ত প্রতি কৃষকের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে সর্বোচ্চ তিন টন করে মোট ১৬০ টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কর্মসূচি আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে। ঝাালকাঠি সদরে কৃষকের কাছ থেকে ১৬০ মেট্রিক টন ধান ক্রয় হবে বলে জানান কর্মকর্তারা।

সরাসরি ধান বিক্রিতে তালিকাভুক্ত কৃষক জলিল হওলাদার বলেন, তিন বিঘা জমিতে ৬.২৫ মন ধান উৎপাদন হয়। কিন্তু বাজারে ধানের দাম মনপ্রতি ৪৫০ থেকে ৫০০ টাকার। এবার  কৃষি সরকারি ভাবে সরাসরি বিক্রয় করতে পেরে আমরা লাভবান হয়েছি।

জেলা খাদ্য অধিদপ্তরের সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা গাজী মো. মাজহারুল আনোয়ার বলেন, কৃষি অফিস থেকে পাঠানো তালিকা অনুযায়ী কৃষকদের কাছ থেকে ১৪ ভাগ আদ্রর্তার চিটা ও ময়লা মুক্ত ধান ক্রয় করে সংরক্ষণ শুরু হয়েছে।

জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেছেন, জেলায় এ বছর বিপুল পরিমাণে ধানের ফলন হয়েছে। সরকার কৃষকের কথা চিন্তা করে বেশি মূল্যে ধান কিনছেন। প্রকৃত কৃষকের ধান কেনার জন্য আমাদের নজরদারি আছে। ধানের দাম পেয়ে কৃষকরা আগামিতে আরো বেশি করে চাষাবাদ করবে।  জেলায়  ক্রয় মাত্রা বাড়ানোর জন্য  মন্ত্রণালয়ের যোগাযোগ করা হবে বলেও জানান জেলা প্রশাসক ।

এ কর্মসূচিতে একজন কৃষক ৩টন ধান সরকারি দরে গুদামে দিতে পারবে। ধান ক্রয় অভিযানের মধ্যে দিয়ে এখানকার কৃষকরা উপকৃত হবে বলে আশা করছেন কৃষিবিভাগ।

জেআইজে/টিএটি

 

বরিশাল: আরও পড়ুন

আরও