বরগুনা পাসপোর্ট অফিসে দুদকের অভিযানে দালাল আটক

ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

বরগুনা পাসপোর্ট অফিসে দুদকের অভিযানে দালাল আটক

বরগুনা প্রতিনিধি ৫:৩৩ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯

বরগুনা পাসপোর্ট অফিসে দুদকের অভিযানে দালাল আটক

বরগুনা পাসপোর্ট অফিসে অভিযান চালিয়ে এক দালালকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসময় তাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। আটককৃত হলেন আবু জাহের। তিনি বরগুনা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো অফিসের অফিস সহকারী হিসেবে কর্মরত আছেন।

বুধবার দুপুর ১টার সময় বরগুনা জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন ভ্রাম্যমাণ আদালতে এ জরিমানা করেন।

বুধবার সকালে বরগুনার পাথরঘাটা থেকে বিদেশে যাওয়ার জন্য পাসপোর্ট করতে আসেন মো. মিঠু নামের এক ব্যাক্তি। তারা তাদের গ্রাম্য দালালের মাধ্যমে বরগুনার উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো অফিসের অফিস সহকারী আবু জাহেরের শরনাপন্ন হন। এসময় আবু জাহের সকল কাগজপত্র গোছানো ও পাসপোর্ট করে দেওয়ার কথা বলে পাঁচ হাজার টাকা দাবি করে। গ্রামের মানুষ কিছু না বুঝেই তার কাছে পাঁচ হাজার টাকা দেয়। এর কিছুক্ষণ পর সেখানে অভিযান চালায় দুদক। এসময় তারা জানতে পারে পাসপোর্ট করার জন্য সরকারিভাবে টাকা লাগবে ৩ হাজার ৫শ টাকা। তারা তাৎক্ষনিক মিডিয়া কর্মীদের সহযোগীতায় দুদক টিমের কাছে অভিযোগ করেন।

দুদক এসময় আবু জাহেরকে জিজ্ঞাসাবাদ করলে আবু জাহের টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করেন। এরপর তাকে বরগুনা জেলা প্রশাসকরে নির্বাহী ম্যজিস্ট্রেট মো. জাকির হোসেনের মাধ্যমে ৫ হাজার টাকা জরিমানা করেন। উল্লেখ্য আবু জাহেরের বিরুদ্ধে এর আগেও এরকম দালালির ঘটনায় মৌখিকভাবে বিরত থাকতে বলা হয়েছে। 

বরগুনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন বলেন, আমরা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক ব্যাক্তিকে ৫  হাজার টাকা জরিমানা করেছি। সেই সাথে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মাধ্যমে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

দুদক পটুয়াখালী সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক মোজাম্মিল হোসেন বলেন, দুদকের হেল্পলাইন ১০৬ এ ফোন করে বরগুনা থেকে কোন এক ব্যাক্তি বরগুনার পাসপোর্ট অফিস ও বিআরটিএ এর শাখা অফিসে দালাল চক্র সক্রিয় এমন অভিযোগের প্রেক্ষিতে আজ আমরা অভিযান চালাই। এসময় বরগুনার উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো অফিসের অফিস সহকারীর বিরুদ্ধে আমাদের কাছে লিখিত অভিযোগ দেয় এক ভুক্তভুগী ব্যক্তি এসময় তাকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫ হাজার টাকা জরিমা করা হয়।

তিনি আরো বলেন, আগামী দিনেও দুর্নীতি প্রতিরোধ করতে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে। সেই সাথে তিনি সকল গণমাধ্যম কর্মীদের সহযোগীতা কামনা করেন। 

এমজেএইচ/এইচকে