বঙ্গোপসাগরে ঝড়ের কবলে ট্রলার, ১৯ জেলে নিখোঁজ

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

বঙ্গোপসাগরে ঝড়ের কবলে ট্রলার, ১৯ জেলে নিখোঁজ

বরগুনা প্রতিনিধি ৮:০৩ অপরাহ্ণ, জুলাই ২১, ২০১৮

বঙ্গোপসাগরে ঝড়ের কবলে ট্রলার, ১৯ জেলে নিখোঁজ

বরগুনার থেকে দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরের ফেয়ার বয়া নামক স্থানে এফবি অর্ক নামের একটি মাছ ধরা ট্রলার ঝড়ের কবলে পড়ে কমপক্ষে ১৯ জেলে নিখোঁজ রয়েছেন।

ট্রলার ডুবির ঘটনাটি পরিবর্তন ডটকমকে নিশ্চিত করেছেন এফবি অর্ক ট্রলারের মালিক আশুতোষ সরকার।

শনিবার সকাল ১১টার দিকে ট্রলার ডুবির ঘটনা ঘটলেও ট্রলার মালিক আশুতোষ সরকার বিকালে বিষয়টি অন্য ট্রলারের জেলেদের মাধ্যমে জানতে পারেন বলে জানান। 

নিখোঁজ জেলেদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হলেন- দুলাল (৫০), মিন্টু (৩৫), আইয়ুব আলী (৪০), সিদ্দিক (৩০), নাসির (৩২), রুবেল (২৫), সোলায়মান (৪০), রাহাত (২০), মনির (২৫), মানিক (৩০), হাকিম (৩২), কাশেম (৩৮) ও মোতালেব (৪০)।

নিখোঁজ জেলেদের সবাই বরগুনা সদর উপজেলার বিভিন্ন গ্রামের বাসিন্দা। 

ট্রলার মালিক আশুতোষ সরকার জানান, ১৮ জুলাই বরগুনা থেকে গভীর সমুদ্রে ১৯ জন জেলে নিয়ে মাছ ধরার উদ্দেশে রওনা হয় এফবি অর্ক ট্রলারটি। এরপর বঙ্গোপসাগরের চালনা বয়া থেকে বিশ বাম দক্ষিণে মাছ শিকারের জন্য জাল ফেলে অপেক্ষায় থাকেন তারা। দু’দিন অতিবাহিত হওয়ার পরই সমুদ্র উত্তাল হতে থাকে।

তিনি বলেন, পরিস্থিতি খারাপ হলে শনিবার সকালে ট্রলার ও জাল নিয়ে ফিরে আসার সময় ঝড়ের কবলে পড়ে তারা নিখোঁজ হন বলে স্থানীয় অন্য ট্রলারের লোকজন আমাকে জানিয়েছে। এখন পর্যন্ত তাদের কোনো সন্ধান পাওয়া যায়নি। বিষয়টি আমি ট্রলার মালিকসহ সংশ্লিষ্ট সকলকে জানিয়েছি। 

এবিষয়ে বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. দুলাল মাস্টার জানান, বরগুনা সদর উপজেলার আশুতোষ সরকারের মালিকানাধীন এফবি অর্ক ট্রলারটি ১৯ জন জেলে নিয়ে নিখোঁজ রয়েছে। এখন পর্যন্ত কোনো জেলের সন্ধান পাওয়া যায়নি।

জেলেদের উদ্ধারে পাথরঘাটা থেকে একটি ট্রলার নিয়ে গভীর সমুদ্রে রওনা হয়েছেন বলেও তিনি জানান। 

এর আগে বঙ্গোপসাগরের নারিকেল বাড়িয়া নামক স্থানে ১৭ জেলে নিয়ে এফবি তরিকুল নামের একটি ট্রলার ডুবির ঘটনা ঘটে। পরে স্থানীয় জেলেদের সহায়তায় ডুবে যাওয়া ট্রলারের ১৬ জনকে উদ্ধার করা সম্ভব হয়। এঘটনায় আমির হোসেন নামে এক জেলে এখনো নিখোঁজ রয়েছেন। 

এসএস/এমএসআই