ফারমার্স ব্যাংকের এমডিকে অপসারণ

ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ | ৫ শ্রাবণ ১৪২৫

ফারমার্স ব্যাংকের এমডিকে অপসারণ

জ্যেষ্ঠ প্রতিবেদক ১১:৫১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৭

print
ফারমার্স ব্যাংকের এমডিকে অপসারণ

পরিচালনা পর্ষদকে যত্রতত্র ঋণ বিতরণ সংক্রান্ত অনিয়মে সহায়তা করার অভিযোগে ফার্রমাস ব্যাংকের এমডি এ কে এম শামিমকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার তাকে অপসারণ করা হয় বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।এর আগে বাংলাদেশ ব্যাংকের অব্যাহত চাপের মুখে গত ২৭ নভেম্বর ফারমার্স ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. মহীউদ্দীন খান আলমগীর পদত্যাগ করেন। তার সঙ্গে পদত্যাগ করেন ব্যাংকটির অডিট কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীও।

পদত্যাগের কারণ হিসাবে বলা হয়, ফারমার্স ব্যাংকে বেশ কিছু দিন ধরে তারল্য ঘাটতি বিরাজ করায় এবং আর্থিক সূচকগুলোতে ব্যাংকের অবনতি হওয়ায় জনগণের মধ্যে দ্বিধা/সংকোচ তৈরি হয়। লক্ষ্য করা যাচ্ছে, বেশ কিছু আমানতকারী ব্যাংক থেকে অর্থ উত্তোলনের চেষ্টা করার ফলে ব্যাংকটির সমস্যা ঘনীভূত হচ্ছে। 

বিষয়টি বাংলাদেশ ব্যাংকের নজরে আসার পর প্রয়োজনীয় রেগুলেটরি পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতোমধ্যে ব্যাংকটির পরিচালনা পর্যদের চেয়ারম্যান ড. মহীউদ্দীন খান আলমগীর এবং অডিট কমিটির চেয়োরম্যান মাহবুবুল হক চিশতী পদত্যাগ করেছেন।

তাদের পদত্যাগপত্র ব্যাংকের পরিচালনা পর্ষদ কতৃক গৃহীত হয়েছে। ইতোমধ্যে পর্ষদে নতুন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। একইসঙ্গে নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি পুনর্গঠিত হয়েছে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে দায়িত্ব পালনে ব্যর্থতা ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশ লঙ্ঘনের জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। পুনর্গঠিত পর্ষদ ব্যাংকের আর্থিক অবস্থা উন্নয়নে সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ করবে বলেও বলা হয়।

এর আগে ঋণ বিতরণে ভয়াবহ অনিয়মের অভিযোগে ফারমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে অপসারণে নোটিশ জারি করে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে ব্যাংকটি পুনর্গঠনে পর্যবেক্ষক নিযোগ করে কেন্দ্রীয় ব্যাংক।

এফএ/এসবি

 
.



আলোচিত সংবাদ