নিজের দায় অন্যের ওপর চাপাচ্ছে বাংলাদেশ ব্যাংক: আরসিবিসি

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

নিজের দায় অন্যের ওপর চাপাচ্ছে বাংলাদেশ ব্যাংক: আরসিবিসি

পরিবর্তন ডেস্ক ২:১৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৭

print
নিজের দায় অন্যের ওপর চাপাচ্ছে বাংলাদেশ ব্যাংক: আরসিবিসি

ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক করপোরেশন (আরসিবিসি) অভিযোগ করেছে, রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংক নিজের দায় অন্যের ওপর চাপানোর চেষ্টা করছে। এর মাধ্যমে তারা নিজেদের দায় এড়িয়ে আরসিবিসিকে ‘বলির পাঠা’ বানানোর চেষ্টা করছে।

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের বক্তব্যের জবাবে মঙ্গলবার আরসিবিসি এক বিবৃতিতে এ অভিযোগ করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে শনিবার অর্থমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, তিনি রিজাল ব্যাংককে দুনিয়া থেকে ‘নিশ্চিহ্ন’ করে দিতে চান।

তার আগে শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, চুরি যাওয়া অর্থ উদ্ধারে বাংলাদেশ ব্যাংক নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক ও অনলাইনের মাধ্যমে অর্থ লেনদেনের আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফটের সহযোগিতায় রিজাল ব্যাংকের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছে।

এই প্রতিবেদনের ব্যাপারে শনিবার সাংবাদিকরা অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি ওই মন্তব্য করেন।

আরসিবিসির আইন বিষয়ক প্রধান জর্জ ডেলা কুয়েস্টা মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, ‘আরসিবিসি আইনগতভাবে যেসব তথ্য প্রকাশ করতে পারে তার সবই সিনেট ও নিয়ন্ত্রক সংস্থার কাছে প্রকাশ করেছে। বরং বাংলাদেশ ব্যাংকই তথ্য গোপন করেছে।’

উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারি মাসে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে সুইফট পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ৮ কোটি ডলারের বেশি অর্থ চুরি করে অজ্ঞাত হ্যাকাররা। যে অর্থ এই রিজাল ব্যাংকের মাধ্যমে ফিলিপাইনের জুয়ার আসর ক্যাসিনোতে চলে যায়।

ঘটনার প্রায় দুই বছর পরও জানা যায়নি, এই চুরির সঙ্গে কারা জড়িত। ফিলিপাইনে পাচার হওয়া অর্থের মাত্র দেড় কোটি ডলার উদ্ধার করতে পেরেছে বাংলাদেশ।

ডেলা কুয়েস্টা বলেন, ‘আংশিক হলেও বাংলাদেশ ব্যাংক ওই ঘটনার জন্য দায়ী। আর তাদের তথ্য প্রকাশে অস্বচ্ছতাই প্রমাণ করে, তারা বিষয়টি চাপা দেওয়ার চেষ্টা করছে, যা সাইবার ক্রাইমের বিরুদ্ধে বৈশ্বিক প্রচেষ্টায় অসহযোগিতার শামিল। আরসিবিসি স্পষ্টতই বাংলাদেশ ব্যাংকের গাফিলতির শিকার।’

উল্লেখ্য, আরসিবিসি এর আগেও বলেছে, তারা ওই ঘটনার জন্য দায়ী নয়। বরং বাংলাদেশ ব্যাংকের গাফিলতির কারণেই এই চুরির ঘটনা ঘটেছে। তবে এ ধরনের লেনদেন ঠেকাতে ব্যর্থ হওয়ায় গত বছর ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক আরসিবিসিকে দুই কোটি ডলার জরিমানা করে।

আরপি
আরও পড়ুন...
ফিলিপাইনের রিজাল ব্যাংক সম্পর্কে যা বললেন অর্থমন্ত্রী
রিজার্ভ ‍চুরি: আরসিবিসির বিরুদ্ধে যৌথ পদক্ষেপ নিতে চায় বাংলাদেশ

 
.



আলোচিত সংবাদ