সহকর্মীকে যৌন হয়রানি, সিটি ব্যাংকের এমডিসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

সহকর্মীকে যৌন হয়রানি, সিটি ব্যাংকের এমডিসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

পরিবর্তন প্রতিবেদক ১১:০৯ পূর্বাহ্ণ, আগস্ট ২০, ২০১৯

সহকর্মীকে যৌন হয়রানি, সিটি ব্যাংকের এমডিসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) তিন উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে মামলা করেছেন প্রতিষ্ঠানটির সাবেক এক নারী কর্মকর্তা।

রাজধানীর গুলশান থানায় গত রোববার নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৪০৬/৫০৬ ধারায় মামলাটি করা হয়।

আসামিরা হলেন- সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন, হেড অব সিএসআরএম আবদুল ওয়াদুদ ও বোর্ড সেক্রেটারি কাফি খান।

মঙ্গলবার গুলশান থানার ওসি এসএম কামরুজ্জামান পরিবর্তন ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘যৌন হয়রানির অভিযোগে সিটি ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে তাদেরই এক সহকর্মী লিখিত অভিযোগ করেছেন। অভিযোগটি মামলা হিসেবে রেকর্ড করে তদন্ত করা হচ্ছে।’

মামলার বাদী সিটি ব্যাংকের সাবেক সহকারী ভাইস প্রেসিডেন্ট (এভিপি) এজাহারে উল্লেখ করেন, ব্যাংকে যোগদান করার পরপরই মাসরুর আরেফিনের কাছে তিনি নিয়মিত যৌন হয়রানির শিকার হন। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হওয়ায় এমডির এসব আচরণ সহ্য করেই তাকে কাজ করতে হয়।

২০১১ সালে অপর আসামি হেড অব সিএসআরএম আবদুল ওয়াদুদ গাড়িতে লিফট দেয়ার নাম করে তার ওপর চড়াও হন। লিফটের ভেতরে, সিঁড়িতে এমনকি অফিস চলাকালীনও তাকে নানাভাবে উত্ত্যক্ত করা হতো।

ঘটনাটি বোর্ডের চেয়ারম্যান আজিজ আল কায়সার টিটো এবং তাবাসসুম কায়সারকে ভুক্তভোগী জানান। বোর্ডে আলোচনায় আসার পর কনসালট্যান্ট রাজা দেবনাথ লিখিত অভিযোগ করতে বলেন। এরপর ব্যাংকের সিনিয়র কর্মকর্তারা তাকে নিয়ে আলোচনায় বসেন।

বিদ্যমান ম্যানেজমেন্টের সঙ্গে একই ফ্লোরে কাজের পরিবেশ নেই জানানোর পর সেপ্টেম্বরে তাকে ট্রান্সফার করা হয়। এরপর ৩১ ডিসেম্বর ডিএমডি (অপারেশন) মাহিয়া জুনেদ এবং মানবসম্পদ বিভাগের প্রধান তাকে চাকরি খুঁজতে বলেন।

মামলার এজাহারে বাদী আরও বলেন, দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে লাকি শিপ বিল্ডার্সকে বিপুল অঙ্কের লোন দেয়া হয়। এ প্রক্রিয়ায় আমি যুক্ত হতে রাজি হইনি। এ কারণেও আমাকে ব্যাংকের রোষানলে পড়তে হয়।

পিএসএস

 

ব্যাংক ও বীমা: আরও পড়ুন

আরও