খেলাপি ঋণ পুনঃতফসিলের সুযোগ ৭ সেপ্টেম্বর পর্যন্ত

ঢাকা, ৪ আগস্ট, ২০১৯ | 2 0 1

খেলাপি ঋণ পুনঃতফসিলের সুযোগ ৭ সেপ্টেম্বর পর্যন্ত

পরিবর্তন প্রতিবেদক ৯:০৭ অপরাহ্ণ, আগস্ট ০৮, ২০১৯

খেলাপি ঋণ পুনঃতফসিলের সুযোগ ৭ সেপ্টেম্বর পর্যন্ত

ঋণ পুনঃতফসিলে ইচ্ছুক খেলাপিদের জন্য ৩ সপ্তাহ সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বর্ধিত সময় অনুযায়ী ৭ সেপ্টেম্বর পর্যন্ত খেলাপি ঋণ পুনঃতফসিলের সুযোগ পাবেন তারা।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনা কার্যকর করতে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, যেসব ঋণখেলাপি বিশেষ সুবিধা নিতে চান, তাদেরকে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়, গত ১৬ মে জারি করা নির্দেশনা অনুযায়ী, পুনঃতফসিলের সুবিধা নিতে ৯০ দিনের মধ্যে আবেদন করার কথা বলা হয়েছিল। এই হিসাবে আবেদন করার শেষ সময় আগামী ১৬ আগস্ট। এরপর আরও ৩ সপ্তাহ বাড়ানো হলো।

জানা গেছে, যারা পুনঃতফসিল সুবিধা নিবেন, তারা ঋণ পরিশোধে টানা ১০ বছর সময় পাবেন। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ঋণখেলাপিরা মাত্র ২ শতাংশ নগদ (ডাউনপেমেন্ট) দিয়ে ঋণ পুনঃতফসিল করতে পারবেন।

পুনঃতফসিল হওয়া ঋণ পরিশোধে সময় পাবেন ১০ বছর। ইচ্ছাকৃত ঋণখেলাপিরাও এ সুযোগ পাবেন। শুধু তা-ই নয়, প্রথম এক বছর তাদের কোনো কিস্তিও দিতে হবে না। চিহ্নিত এই ঋণখেলাপিরা সুদের ক্ষেত্রেও রেয়াত পাবেন; ৯ শতাংশেরও কম সুদ দেবেন তারা।

প্রসঙ্গত, গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে মাত্র ২ শতাংশ ডাউনপেমেন্ট এবং ৯ শতাংশ সরল সুদে ১০ বছরের জন্য ঋণ পরিশোধের সুযোগ দিয়ে খেলপি ঋণ পুনঃতফসিলের বিশেষ নীতিমালা জারি করা হয়।

এফএ/এইচআর

 

ব্যাংক ও বীমা: আরও পড়ুন

আরও