ইমেজ সংকটেও ব্যাংকের মুনাফায় বড় প্রবৃদ্ধি

ঢাকা, ৩১ জুলাই, ২০১৯ | 2 0 1

ইমেজ সংকটেও ব্যাংকের মুনাফায় বড় প্রবৃদ্ধি

জাহিদ সুজন ২:৪৫ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০১৯

ইমেজ সংকটেও ব্যাংকের মুনাফায় বড় প্রবৃদ্ধি

পরিচালনায় পেশাদারিত্বের অভাব, ব্যবস্থাপনার ত্রুটির কারণে ফুলে ফেপে উঠছে খেলাপি ঋণ। পাশাপাশি বড় বড় ঋণ অনিয়মের তথ্য সামনে আসায় ইমেজ সংকটে রয়েছে দেশের ব্যাংকিং খাত। কিন্তু ইমেজ সংকটের মধ্যে চলতি অর্থবছরের অর্ধবর্ষে মুনাফায় বড় প্রবৃদ্ধি দেখিয়েছে ব্যাংকিং খাত।

চলতি অর্থ বছরের দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন’১৯) পুঁজিবাজারের তালিকাভুক্ত ৩০ ব্যাংকের নিট মুনাফা হয়েছে ৩ হাজার ৫৩২ কোটি টাকা। আগের বছরের একই সময় ব্যাংকগুলোর নিট মুনাফা হয়েছিল প্রায় ২ হাজার ৬১৪ কোটি টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ৯১৮ কোটি টাকা বা ৩৫.১২ শতাংশ।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরের প্রথমার্ধে গত বছরের তুলনায় ২৪ ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) ও নিট মুনাফা বেড়েছে। তবে, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৯) মুনাফা বাড়া-কমায় মিশ্রধারা অব্যাহত ছিল। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৯) ১৭টি ব্যাংকের নিট মুনাফা বেড়েছে। বারংবারের মতো আইসিবি ইসলামিক ব্যাংক লোকসানে ছিল।

পর্যালোচনায় দেখা যায়, প্রথমার্ধে এক্সিম, আইএফআইসি, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, উত্তরা, ট্রাস্ট, সাউথইস্ট ও প্রিমিয়ার ব্যাংকের মুনাফা বেড়েছে ৬০ শতাংশের বেশি। এসময় এক্সিম ব্যাংকের মুনাফা বেড়েছে ৩৩০.৭৭ শতাংশ।

এক্সিম ব্যাংক : অর্ধবর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৫৬ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.১৩ টাকা। অর্থাৎ অর্ধবর্ষে ব্যাংকটির ইপিএস বেড়েছে ৩৩০.৭৭ শতাংশ।

আইএফআইসি: অর্ধবর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.০১ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৩৯ টাকা। অর্থাৎ অর্ধবর্ষে ব্যাংকটির ইপিএস বেড়েছে ১৫৮.৯৭ শতাংশ।

ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক: অর্ধবর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৯৫ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৪২ টাকা। অর্থাৎ অর্ধবর্ষে ব্যাংকটির ইপিএস বেড়েছে ১২৬.১৯ শতাংশ।

উত্তরা ব্যাংক: অর্ধবর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৫০ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১.৩৫ টাকা। অর্থাৎ অর্ধবর্ষে ব্যাংকটির ইপিএস বেড়েছে ৮৫.১৯ শতাংশ।

ট্রাস্ট ব্যাংক: অর্ধবর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৭৭ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৯৮ টাকা। অর্থাৎ অর্ধবর্ষে ব্যাংকটির ইপিএস বেড়েছে ৮০.৬১ শতাংশ।

সাউথইষ্ট ব্যাংক: অর্ধবর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.২৫ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১.৩৭ টাকা। অর্থাৎ অর্ধবর্ষে ব্যাংকটির ইপিএস বেড়েছে ৬৪.২৩ শতাংশ।

প্রিমিয়ার ব্যাংক: অর্ধবর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৩৪ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৮৪ টাকা। অর্থাৎ অর্ধবর্ষে ব্যাংকটির ইপিএস বেড়েছে ৫৯.৫২ শতাংশ।

জেডএস/

 

ব্যাংক ও বীমা: আরও পড়ুন

আরও