চার সমস্যায় দুরবস্থায় ব্যাংক খাত

ঢাকা, ১২ জুন, ২০১৯ | 2 0 1

চার সমস্যায় দুরবস্থায় ব্যাংক খাত

পরিবর্তন প্রতিবেদক ৬:১১ অপরাহ্ণ, জুলাই ০৬, ২০১৯

চার সমস্যায় দুরবস্থায় ব্যাংক খাত

খেলাপি ঋণ, তারল্য সংকট, ঋণের উচ্চ সুদহার ও পরিচালন মুনাফা- এই চার সমস্যায় পুরো ব্যাংক খাত দুরবস্থায় পতিত হয়েছে।

আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবে ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তথ্যসমৃদ্ধ গবেষণা গ্রন্থ ব্যাংকিং অ্যালমানাক ২০১৭’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব দাবি করেন ব্যাংক সংশ্লিষ্ট গবেষকরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ঋণখেলাপি এখন ব্যাংক খাতের মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

খেলাপির ঋণের যে তথ্য প্রকাশ করা হচ্ছে তা প্রকৃত চিত্র নয় উল্লেখ করে তিনি বলেন, ঋণখেলাপির বিবরণী দেয়া হচ্ছে তাতে পুনঃতফসিল ও রাইট অব করা ঋণের তথ্য দেয়া হচ্ছে না। এতে করে প্রকৃত ঋণখেলাপির তথ্য প্রকাশ হচ্ছে না।

ব্যাংক খাতের চার সমস্যা উল্লেখ করে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ব্যাংকিং খাতে স্ব-বিরোধী পরিসংখ্যান দেখা যাচ্ছে। একদিকে খেলাপি ঋণ বেড়ে যাচ্ছে, তারল্য সংকট চলছে, ঋণের সুদহারও উচ্চ। কিন্তু অন্যদিকে ব্যাংকের পরিচালন মুনাফা বাড়ছে। এটা কোনো সামঞ্জস্যপূর্ণ নয়।

বাংলাদেশ ব্যাংকের পরিচালক জামাল উদ্দিন বলেন, ব্যাংকিং খাতের ৭০ শতাংশ ঋণ দীর্ঘমেয়াদি। কিন্তু বেশিরভাগ আমানত স্বল্পমেয়াদি। এ চক্কর থেকে বের হতে না পারলে এ খাতকে স্থিতিশীল করা কঠিন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান, সাবেক ডেপুটি গভর্নর নজরুল হুদা, এবিবির সাবেক চেয়ারম্যান নুরুল আমিন, সাপ্তাহিক শিক্ষা বিচিত্রার সম্পাদক আবদার রহমান ও নির্বাহী সম্পাদক সৈয়দ জিয়াউদ্দিন আহমেদ প্রমুখ।

ওএস/এসবি

 

ব্যাংক ও বীমা: আরও পড়ুন

আরও