ব্যাংকের ছেঁড়া টাকা অপসারণ করবে সিটি কর্পোরেশন

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

ব্যাংকের ছেঁড়া টাকা অপসারণ করবে সিটি কর্পোরেশন

পরিবর্তন প্রতিবেদক: ৪:৫৯ অপরাহ্ণ, মে ৩০, ২০১৯

ব্যাংকের ছেঁড়া টাকা অপসারণ করবে সিটি কর্পোরেশন

ছেঁড়া-ফাটা নোট শ্রেডিং মেশিনের মাধ্যমে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করে আবর্জনা হিসেবে সিটি কর্পোরেশনের মাধ্যমে অপসারণের সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্সের মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, ছেঁড়া-ফাটা নোট বদলে দেওয়া সব তফসিলি ব্যাংকের জন্য বাধ্যতামূলক। বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ অনুসারে বাংলাদেশ ব্যাংক দেশের বিনিময় কার্যক্রমকে সচল রাখার উদ্দেশ্যে নোট ছাপানো, প্রচলন ও বিতরণ ব্যবস্থা নিয়ে কাজ করার পাশাপাশি অপ্রচলনযোগ্য ও বাতিলকৃত নোট ধ্বংসকরণের কাজ করে।

বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশ ব্যাংকও পরিচ্ছন্ন নোট প্রচলন নীতি অনুসরণ করায় আগের তুলনায় অধিক পরিমাণে ছেঁড়া-ফাটা, ময়লা ও পুরাতন নোট বাজার হতে তুলে নিতে হচ্ছে। এর ফলে নোট ধ্বংসের পরিমাণও আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

পরিবেশবান্ধব নোট ধ্বংসকরণ প্রক্রিয়া অনুসরণ করায় অপ্রচলনযোগ্য ও বাতিলকৃত নোট চুল্লিতে পুড়িয়ে ধ্বংসকরণ কার্যক্রম ক্রমান্বয়ে হ্রাস করেছে সংস্থাটি। বরং পরিবেশবান্ধব উন্নতমানের শ্রেডিং মেশিনের মাধ্যমে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করে আবর্জনা হিসেবে সিটি কর্পোরেশনের মাধ্যমে অপসারণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

জেডএস/