ব্যাংকিং সেবায় যুক্ত সাড়ে তিন হাজার পোশাক শ্রমিক

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

ব্যাংকিং সেবায় যুক্ত সাড়ে তিন হাজার পোশাক শ্রমিক

পরিবর্তন প্রতিবেদক ৮:২৬ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০১৯

ব্যাংকিং সেবায় যুক্ত সাড়ে তিন হাজার পোশাক শ্রমিক

প্রথমবারের মতো বেতনের টাকা এটিএম কার্ডের মাধ্যমে তুলেছেন টঙ্গিতে অবস্থিত অনন্ত জিন্সওয়্যার লিমিটেডের সাড়ে ৩ হাজার পোশাক শ্রমিক। পোশাক কারখানার ঠিক বাইরেই সিটি ব্যাংক প্রতিষ্ঠিত এটিএম বুথ থেকে বেতনের টাকা তুলেছেন কর্মীরা।  

সারথি প্রকল্পের আওতায় অনন্ত জিন্সওয়্যার লিমিটেডের কর্মীদের আর্থিক অন্তর্ভুক্তিকরণের ধারবাহিকতায় এটিএম মেশিন ব্যবহারের এই পদক্ষেপ বাস্তবায়ন করা হয়েছে। বেশ কয়েকটি ধাপে কর্মীদের প্রাতিষ্ঠানিক আর্থিক লেনদেন তথা ব্যাংকিং সেবার সুবিধা সম্পর্কিত প্রশিক্ষণ ও পরামর্শ প্রদানের পর তারা (নিরাপদ আর্থিক লেনদেন এবং সংকটকালীন সময়ে উন্নত আর্থিক ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়গুলো অনুধাবন করতে সক্ষম হয়েছেন।

তৈরি পোশাক শ্রমিকদের জন্য বিভিন্ন ব্যাংকিং পণ্য সহজলভ্য করতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর সাথেও কাজ করছে সারথি। প্রতিটি বিষয়ের ওপর সফলতার সাথে প্রশিক্ষণ শেষে, ব্যাংক অ্যাকাউন্ট খোলা এবং এটিএম মেশিন স্থাপন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই কর্মীরা এটিএম বুথ থেকে চলতি মাসের বেতনের টাকা তুলেছেন। ফ্যাক্টরির এটিএম বুথটি ছাড়াও সহজেই আর্থিক সেবা পাওয়া যাবে এমন কাছাকাছি জায়গাসমূহ সম্পর্কেও অবহিত করা হয়েছে কর্মীদের।  

‘সারথি- আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে উন্নয়ন’ হচ্ছে ৩০ মাসব্যাপী একটি প্রকল্প, যার মেয়াদকাল জানুয়ারি ২০১৮ থেকে জুন ২০২০ পর্যন্ত। সুইসকনট্যাক্ট এবং মেটলাইফ ফাউন্ডেশনের যৌথ অর্থায়নে পরিচালিত হচ্ছে ওই প্রকল্পটি।

প্রকল্পটির লক্ষ্য হচ্ছে, এর সময়কালের মধ্যে অন্তত ১৫টি তৈরি পোশাক কারখানার শ্রমিকদেরকে এই সেবার আওতায় আনা। যাতে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে তারা বেতন পায় এবং উপরোল্লিখিত আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কিত মৌলিক শিক্ষা লাভের সুবিধা উপভোগ করতে পারে।

গত জানুয়ারি ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত পরীক্ষামূলকভাবে পরিচালনায় ১ হাজার ১০০ জন তৈরি পোশাক কর্মীদের সুবিধা প্রদানের পর এখন প্রকল্পটি ৬০ হাজার কর্মীদের কাছে প্রাতিষ্ঠানিক ব্যাংকিং সুবিধা পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করছে।

আর্থিক সাক্ষরতা নিশ্চিৎ করা এবং সচেতনতামূলক কর্মসূচি পরিচালনার মাধ্যমে প্রায় ২ লক্ষ পোশাক শ্রমিক এবং সংশ্লিষ্ট জনগোষ্ঠীকে নিয়ে কাজ করবে ওই প্রকল্পটি।

এফএ/এসবি

 

ব্যাংক ও বীমা: আরও পড়ুন

আরও