পহেলা জুলাই থেকে সঞ্চয়পত্রের সুদ-আসল যাবে ব্যাংকে

ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

পহেলা জুলাই থেকে সঞ্চয়পত্রের সুদ-আসল যাবে ব্যাংকে

পরিবর্ত প্রতিবেদক ১২:২৪ অপরাহ্ণ, এপ্রিল ০৫, ২০১৯

পহেলা জুলাই থেকে সঞ্চয়পত্রের সুদ-আসল যাবে ব্যাংকে

বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে আগামী ১ জুলাই থেকে সঞ্চয়পত্রের সুদ ও আসল গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে চলে যাবে। বৃহস্পতিবার দেশের সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) চিঠি দিয়ে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

দেশের ব্যবসারত ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, অর্থ বিভাগ ‘সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ: অগ্রাধিকার কার্যক্রমগুলোর ধারাবাহিকতা রক্ষা’ শীর্ষক কর্মসূচির আওতায় ‘জাতীয় সঞ্চয় প্রকল্প অনলাইন ব্যবস্থাপনা পদ্ধতি’নামের আরেকটি কর্মসূচি চলছে। এই কর্মসূচি সঞ্চয় প্রকল্পের সুদ ও আসলকে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে সরাসরি গ্রাহকের ব্যাংক হিসাবে নিয়ে যাওয়ার ব্যাপারে কাজ করছে।

গত ২৫ মার্চ অর্থ বিভাগ বাংলাদেশ ব্যাংকসহ সঞ্চয়পত্র কেনাবেচার সঙ্গে সম্পর্কিত সব দপ্তরকে চিঠি দিয়ে বলেছিল, মার্চে ঢাকা মহানগরীতে, এপ্রিলে বিভাগীয় শহরে এবং জুন মাসের মধ্যে দেশের সব সঞ্চয়পত্র বিক্রয়কেন্দ্র বিইএফটিএনের আওতায় আসবে। এ ছাড়া ১ জুলাই থেকে স্বয়ংক্রিয় ব্যবস্থার আওতাবহির্ভূতভাবে কোনো সঞ্চয়পত্র লেনদেন করা যাবে না।

ওই চিঠির অংশ হিসেবেই গতকাল বাংলাদেশ ব্যাংক চিঠিটি দেয়। সঞ্চয়পত্র কেনার জন্য নির্দিষ্ট আয়ের মানুষের জাতীয় পরিচয়পত্র, কর শনাক্তকরণ নম্বর, ব্যাংক হিসাব নম্বর এবং মোবাইল নম্বর দিতে হবে। নতুন ব্যবস্থায় ৫০ হাজার পর্যন্ত টাকা দিয়ে সঞ্চয়পত্র কেনা যাবে। এর বেশি হলেই তা পরিশোধ করতে হবে চেকের মাধ্যমে।

জেডএস/আরপি