ব্যাংক খাতে শৃঙ্খলা ফেরাতে আসছে ওয়ার্কিং গ্রুপ

ঢাকা, ১২ জুন, ২০১৯ | 2 0 1

ব্যাংক খাতে শৃঙ্খলা ফেরাতে আসছে ওয়ার্কিং গ্রুপ

পরিবর্তন প্রতিবেদক ৭:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০১৯

ব্যাংক খাতে শৃঙ্খলা ফেরাতে আসছে ওয়ার্কিং গ্রুপ

ব্যাংক খাতের উচ্চ সুদহার, সুশাসন, ঋণ খেলাপি কমিয়ে আনতে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে। এই গ্রুপ গঠনে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

বুধবার বাংলাদেশ ব্যাংক গভর্নরের সঙ্গে এফবিসিসিআইয়ের নেতাদের সঙ্গে সাক্ষাতে এ বিষয়ে সম্মতি দেন তিনি।

এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান এবং আহমেদ জামাল, উপদেষ্টা আল্লাহ মালেক কাজেমি এবং এসকে সুর, এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ আলোচনায় অংশ নেন।

বৈঠক সূত্রে জানা গেছে, স্বাক্ষাতে ব্যবসায়ীরা দেশের ক্রমবর্ধমান উন্নয়নের ধারাবাহিকতায় এবং সরকারের ভিশন পুরণে প্রয়োজনীয় বিনিয়োগ বাড়ানোর বিষয়ে জোর দেয়া হয়।

এসময় ব্যাংকগুলোর সুদের হার একক অংকে নামিয়ে আনা, নন-পারফর্মিং লোন পরিস্থিতি থেকে উত্তরণ প্রক্রিয়া, ঋণের কোনো একটি কিস্তি প্রদানে অপারগ হলে ঋণ ক্লাসিফায়েড হয়ে যাওয়ার বিষয়টি যৌক্তিকীকরণ করা, নারী উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তির ক্ষেত্রে সহায়তা, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিশেষ সহায়তা প্রদান, প্রকৃত বিনিয়োগকারীদের জন্য ডেট-ইক্যুইটি অনুপাত কমানো, ঋণ গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন হিডেন চার্জ যৌক্তিকীকরণ, অফশোর ব্যাংকিং কার্যক্রম সহজীকরণ এবং সার্বিক ব্যাংক খাতে সুশাসন প্রতিষ্ঠাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ব্যাংক খাতে সমসাময়িক সমস্যা সমাধানে বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের সঙ্গে সময়ে সময়ে আলোচনার প্রস্তাব দেন। ব্যবসায়ীদের প্রস্তাবের প্রেক্ষিতে গভর্নর ওয়ার্কিং গ্রুপ গঠন বিষয়ে সম্মত হন।

তিনি বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ এবং ব্যবসায়ী নেতাদের সমন্বয়ে এটি গঠন করা হবে বলে জানান।

জেডএস/এইচআর

 

ব্যাংক ও বীমা: আরও পড়ুন

আরও