বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান হলেন রাজী হাসান

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ৩০ কার্তিক ১৪২৫

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান হলেন রাজী হাসান

পরিবর্তন প্রতিবেদক ৬:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৮

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান হলেন রাজী হাসান

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)-এর প্রধান কর্মকর্তা হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং বিএফআইইউর সাবেক প্রধান আবু হেনা মোহা. রাজী হাসানকে নিয়োগ দিয়েছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক শাখা থেকে সোমবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২৪(১) ধারার বিধান অনুসারে এ আইনের ক্ষমতা ও কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে বিএফআইইউ নামে একটি পৃথক কেন্দ্রীয় সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছে। আবু হেনা মোহা. রাজী হাসান ২০১২ সাল হতে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে অন্যান্য দায়িত্বের পাশাপাশি বিএফআইইউর প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আবু হেনা মোহা. রাজী হাসান বিএফআইইউর প্রধান হিসেবে ইউনিটকে একটি সফল প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছেন। তার নেতৃত্বে বিএফআইইউ ২০১৩ সালে বিশ্বের সকল এফআইইউর সংগঠন এগমন্ট গ্রুপের সদস্যপদ লাভ করে। ২০১৪ সালে বাংলাদেশকে Financial Action Task Force (FATF) এর মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের ঝুঁকিপূর্ণ দেশের তালিকা হতে বের করে আনার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

পাশাপাশি বাংলাদেশের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ কার্যক্রমের বিদ্যমান ব্যবস্থা পরিবীক্ষণের লক্ষ্যে ২০১৫-১৬ মেয়াদে Asia Pacific Group on Money Laundering (APG) কর্তৃক পরিচালিত Mutual Evaluation প্রক্রিয়া সফলভাবে সমন্বয় করেন যাতে বাংলাদেশ বহির্বিশ্বে কমপ্লায়েন্ট দেশের স্বীকৃতি অর্জন করে।

আন্তর্জাতিক অঙ্গনে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশের অবস্থানের স্বীকৃতিস্বরূপ ২০১৮-২০২০ মেয়াদের জন্য বাংলাদেশকে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪১টি দেশের সংগঠন APG কো-চেয়ার নির্বাচিত করা হয়। বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় হতে মার্চ, ২০১৮ মাসে APG চেয়ার হিসেবে হাসানকে মনোনীত করা হয়। পরে গত জুলাই, ২০১৮ মাসে এপিজি’র বার্ষিক সভা শেষে হাসান বাংলাদেশের পক্ষে এপিজি’র কো-চেয়ারের দায়িত্ব গ্রহণ করেন।

রাজী হাসান ১৯৮১ সালে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। ৩৬ বছরের বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি, অফসাইট সুপারভিশন, পরিদর্শন, আর্থিক নীতি এবং  বৈদেশিক মুদ্রা বিনিময় সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন।

এফএ/এএল/