‘সাইবার হামলার লক্ষ্যবস্তু আর্থিক প্রতিষ্ঠান’

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

‘সাইবার হামলার লক্ষ্যবস্তু আর্থিক প্রতিষ্ঠান’

পরিবর্তন প্রতিবেদক ৬:৪৩ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৮

‘সাইবার হামলার লক্ষ্যবস্তু আর্থিক প্রতিষ্ঠান’

এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান নিজাম চৌধুরী বলেছেন, প্রযুক্তির উন্নয়নে ধরণ পাল্টে সেগুলো সাইবার অপরাধে রূপ নিচ্ছে। বাংলাদেশে সব জায়গায় সাইবার অপরাধের প্রবণতা থাকলেও আর্থিক খাতে বেশি নজর দিতে হবে। কারণ, আর্থিক প্রতিষ্ঠানগুলোই সাইবার অপরাধীদের হামলার লক্ষবস্তু।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা হলে সাংবাদিকদের এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

‘সাইবার অপরাধ সচেতনতা’ শীর্ষক কর্মশালা যৌথভাবে আয়োজন করে ইয়ুথ জার্নালিস্টস ফোরাম বাংলাদেশ (ওয়াইজেএফবি) ও স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ)।

কর্মশালা শেষে সংক্ষিপ্ত আলোচনায় সভাপতিত্ব করেন ওয়াইজেএফবি সভাপতি তানভীর আলাদিন।

নিজাম চৌধুরী বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার অপরাধ বিষয়ক সচেতনতা কার্যক্রম জোরদার করা জরুরি। এ ধরনের কার্যক্রম চালাতে হবে প্রযুক্তির ব্যবহারকারী পর্যায়ে। অর্থাৎ প্রতিষ্ঠানগুলোতে এন্ট্রি লেভেলে (জুনিয়র) যেসব কর্মকর্তার আছেন, তাদের থেকে শুরু করতে হবে সাইবার অপরাধ ও নিরাপত্তা বিষয়ক সচেতনতা কার্যক্রম। এজন্য সবাইকে নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে।

কর্মশালায় সাইবার অপরাধের উৎস অনুসন্ধান বিষয়ক আলোচনা করেন সাইবার নিরাপত্তা প্রশিক্ষক ও গবেষক মো. মেহেদী হাসান। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেন অতিথিরা। দেশের বিভিন্ন জেলা থেকে আগত ১০০ জন গণমাধ্যমকর্মী নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়।

এফএ/আইএম