ব্যাংকিং খাতের সংস্কার চান ব্যবসায়ীরা

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ | ৪ শ্রাবণ ১৪২৫

ব্যাংকিং খাতের সংস্কার চান ব্যবসায়ীরা

পরিবর্তন প্রতিবেদক ৭:২৫ অপরাহ্ণ, মে ২২, ২০১৮

print
ব্যাংকিং খাতের সংস্কার চান ব্যবসায়ীরা

দেশের ব্যবসায়ী নেতারা খারাপ অবস্থায় থাকা ব্যাংকগুলোকে প্রতিযোগিতামূলক ব্যবস্থাপনার মাধ্যমে আন্তর্জাতিক মানে উন্নীতকরণ এবং সামগ্রিক ব্যাংকিং ব্যবস্থার ভিত্তি আরও মজবুত করার আহ্বান জানিয়েছেন।

একইসাথে ব্যাংকসমূহের ঝুঁকি ব্যবস্থাপনা শক্তিশালী ও সময়োপযোগী করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব ফিন্যান্স (ব্যাংক অ্যান্ড ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনাল ডিভিশন)-এর এক সভায় এ আহ্বান জানান দেশের শীর্ষ ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলেন, দেশের ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা থেকে উত্তরণে আমানত ও ঋণ প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কঠোর নজরদারি ও নিয়ন্ত্রণ দরকার। তারা দেশের দৃঢ় অর্থনৈতিক ভিত্তি গড়ে তোলার লক্ষ্যে দক্ষ ও কার্যকর মুদ্রানীতির প্রয়োগ নিশ্চিত করার আহ্বান জানান।

ব্যবসায়ীরা বলেন, দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণ কমিয়ে আনার জন্য যথাযথ ও দ্রুত পদক্ষেপ গ্রহণ প্রয়োজন। স্থানীয় শিল্পের সুরক্ষা এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্যে ব্যাংকগুলোর সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা জরুরি।

এছাড়াও ব্যবসায়ী নেতারা নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে বন্ধ হয়ে যাওয়া রুগ্ন শিল্প প্রতিষ্ঠানসমূহকে উৎপাদনশীলতায় ফিরিয়ে এনে অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্ত করার জন্য প্রয়োজনীয় ব্যাংকিং সহযোগিতা কামনা করেন।

স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইনচার্জ হাসিনা নেওয়াজ সভায় কমিটির ভবিষ্যৎ কার্যক্রম উপস্থাপন করেন। কমিটির চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর সভায় সভাপতিত্ব করেন।

এফবিসিসিআইর পরিচালক হাফেজ হারুণ অর রশিদ এবং মো. ইউসুফ আশরাফ সভায় অংশ নেন। এছাড়া কমিটির কো-চেয়ারম্যান এবং বিভিন্ন খাত থেকে আসা কমিটির সদস্যরা আলোচনায় অংশ নেন। 

এফএ/এএল/ 

 
.



আলোচিত সংবাদ