অস্ট্রেলিয়ায় বিভিন্ন দূতাবাসে সন্দেহজনক প্যাকেট

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯ | ১১ চৈত্র ১৪২৫

অস্ট্রেলিয়ায় বিভিন্ন দূতাবাসে সন্দেহজনক প্যাকেট

পরিবর্তন ডেস্ক ২:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ০৯, ২০১৯

অস্ট্রেলিয়ায় বিভিন্ন দূতাবাসে সন্দেহজনক প্যাকেট

অস্ট্রেলিয়ার ক্যানবেরা এবং মেলবোর্নে বিভিন্ন দূতাবাসে পাওয়া সন্দেহজনক প্যাকেট বিষয়ে তদন্ত করছে দেশটির পুলিশ।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, মেলবর্নের মেট্রোপলিটন ফায়ার ব্রিগেড গোটা শহর থেকেই ‘এরকম বিভিন্ন ঘটনার’ খবর পেয়েছে।

যেসব কনস্যুলেটে এসব সন্দেহজনক প্যাকেট পাওয়া গেছে তার মধ্যে রয়েছে যুক্তরাজ্য, সুইজারল্যান্ড যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানের কনস্যুলেট।

‘এসব প্যাকেটকে জরুরী ভিত্তিতে পরীক্ষা করা হচ্ছে। এসব কোন পরিস্থিতিতে পাঠানো হয়েছে তাও পরীক্ষা করে দেখা হচ্ছে,’ জানায় অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ।

মেলবর্নের স্টেট পুলিশ জানায়, এই প্যাকেটগুলো ‘বিশেষ বিশেষ লক্ষ্যে পাঠানো হয়েছে এবং সাধারণ মানুষের ওপর এর প্রভাব পড়েনি।’

অস্ট্রেলিয়ার গণমাধ্যম এবিসি নিউজ জানায়, ভারত, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, গ্রিস, ইতালি এবং ফ্রান্সের দূতাবাসে জরুরী কার্যক্রম চালাতে দেখা গেছে।

পুলিশ জানায়, প্যাকেটগুলো রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় নগরীর বিভিন্ন ঠিকানায় পাঠানো হয়। এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। তবে প্যাকেটগুলোর ভিতরে ক্ষতিকর কোনকিছু নেই বলে ধারণা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের এক বিবৃতিতে বলা হয়, ‘জরুরি সেবা সংস্থার সদস্যরা প্যাকেটগুলো পরীক্ষা করে দেখছেন।’

এ ধরনের প্যাকেট পাঠানোর মধ্যে মেলবোর্নে ব্রিটিশ কনস্যুলেটও রয়েছে।

ব্রিটিশ হাই কমিশন মুখপাত্র বলেন, ‘আমরা এ ব্যাপারে অস্ট্রেলিয়া ফেডারেল পুলিশ ও স্থানীয় কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি। আমাদের সকল কর্মী নিরাপদে রয়েছেন।’

এ নগরীতে অবস্থিত মার্কিন কনস্যুলেট জানায়, তারাও সন্দেহজনক একটি প্যাকেট পেয়েছে।

কনস্যুলেট মুখপাত্র জানান, বিষয়টি মেলবোর্ন ফায়ার ব্রিগেড ও অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশকে জানানো হয়। তারা এনিয়ে তদন্ত করছে।

উল্লেখ্য, সরকারি জরুরি সতর্কতা প্রদান সংস্থা ভিক ইমার্জেন্সি জানায়, বুধবার স্পেন, জাপান, মিশর, ভারত ও পাকিস্তান কনস্যুলেটের নিকটবর্তী স্থানসহ নগরীর বিভিন্ন এলাকা থেকে সন্দেহজনক প্যাকেট উদ্ধার করা হয়।

এমআর/এএসটি