সিরিয়ায় আগুন জ্বালাচ্ছে-নেভাচ্ছে রাশিয়া : যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তা

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

সিরিয়ায় আগুন জ্বালাচ্ছে-নেভাচ্ছে রাশিয়া : যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তা

পরিবর্তন ডেস্ক ৪:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০১৮

সিরিয়ায় আগুন জ্বালাচ্ছে-নেভাচ্ছে রাশিয়া : যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তা

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জেনারেল জোসেফ ভোটেল মন্তব্য করেছেন সিরিয়ায় 'আগুন জ্বালানো ও নেভানো' দুটোই করছে রাশিয়া। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সৈন্যবাহিনী পরিচালনার দায়িত্বে থাকা ভোটেল মঙ্গলবার দেশটির আইন প্রণেতাদের এক সভায় এই মন্তব্য করেন।

ভোটেল বলেন, 'কূটনৈতিক এবং সামরিক উপায়ে মস্কো সেখানে আগুন দিচ্ছে, আবার দমকল বাহিনীর ভূমিকা পালন করছে। তারা সিরিয়ার সব পক্ষ, সিরিয়ার সরকার, ইরান, তুরস্ক ও সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য জোট সদস্যদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করছে। এরপর তারাই আবার মধ্যস্থতাকারী হিসেবে সেসব বিবাদ মিটিয়ে দিয়ে আলোচনা বা দর কষাকষির সময় সব পক্ষেরই অবস্থান দুর্বল করে দিতে চাইছে।'

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আগে সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযান ও বিভিন্ন কূটনৈতিক তৎপরতার সমালোচনা করেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মনে করেন রাশিয়া জাতিসংঘের জেনেভা পদ্ধতি মেনে সিরিয়ার গৃহযুদ্ধের অবসানের প্রক্রিয়াকে এড়িয়ে যেতে এসব কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সোমবার সিরিয়ায় ৩০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব অনুমোদন করেছে। এরপর রাশিয়া বলেছে, তারা দামেস্কের শহরতলী পূর্ব ঘৌটায় প্রতিদিন পাঁচ ঘণ্টার 'মানবিক বিরতি'  দিতে সিরিয়ার নেতা বাশার আল আসাদের বাহিনীর সাথে কাজ করছে।

মঙ্গলবার সেখানে এই বিরতি যুদ্ধের উপর খুব সামান্যই প্রভাব ফেলেছে বলে জানিয়েছে সিএনএন।

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের কর্মকর্তারা সিরিয়ার রাশিয়া-সমর্থিত সরকারের বিরুদ্ধে পূর্ব ঘোউটায় অবিবেচকের মতো এলোপাথাড়ি বিমান হামলা ও বোমা হামলার অভিযোগ করেছে।

ভোটেল বলেন, সিরিয়ার সরকারের বিমান হামলা অব্যাহত রাখায় মনে হচ্ছে রাশিয়া সিরিয়ার সরকারকে নিয়ন্ত্রন করতে পারছে না বা নিয়ন্ত্রণ করতে চাইছে না।

ভোটেল বলেন, 'রাশিয়াকে হয় স্বীকার করতে হবে, তারা হয় সিরিয়ার যুদ্ধের অবসান ঘটাতে সমর্থ নয়, অথবা তারা তা করতে ইচ্ছুক নয়। আমার মতে, তাদের ভূমিকা সেখানকার পরিস্থিতিকে আরও অস্থিতিশীল করে তুলছে।'

ভোটেল মন্তব্য করেন মস্কো সিরিয়ায় তাদের নিজের স্বার্থ সিদ্ধির কাজ করছে এবং আইএসের বিরুদ্ধে লড়াইকে দুর্বল করে দিচ্ছে।

/এমআর/