পাকিস্তানি শুটারদের ভিসা না দিয়ে বিপদে ভারত

ঢাকা, ৩ ফেব্রুয়ারি , ২০১৯ | 2 0 1

পাকিস্তানি শুটারদের ভিসা না দিয়ে বিপদে ভারত

পরিবর্তন ডেস্ক ২:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৯

পাকিস্তানি শুটারদের ভিসা না দিয়ে বিপদে ভারত

গেল ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার শোধ নিতে পাকিস্তানকে একঘরে করার উদ্যোগ নিয়েছে ভারত। প্রতিবেশী দেশটির সাথে সব ধরনের সম্পর্ক ছিন্ন করছে তারা। যার প্রভাব পড়েছে দুই দেশের ক্রীড়া ক্ষেত্রেও।

তারই ধারাবাহিকতায় ভারতের দিল্লিতে অনুষ্ঠিত শুটিং বিশ্বকাপে পাকিস্তানি শুটারদের ভিসা দেয়নি ভারত। কিন্তু এই ঘটনায় উল্টো বিপদে পড়েছে দেশটি। পাকিস্তানি শুটারদের ভিসা না দেওয়ায় ভারতের ওপর খেপেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

পাকিস্তানি শুটারদের ভিসা না দেওয়া অলিম্পিক চার্টার বিরোধী জানিয়ে, ভারতের সঙ্গে আগামী দিনে সব ধরনের আলোচনা বন্ধ করার কথা জানাল তারা।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) জানিয়েছে, আগামী দিনে তাদের অনুমোদিত কোন প্রতিযোগিতা আয়োজন করতে পারবে না ভারত। পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাকেও নিজেদের পদাঙ্ক অনুসরণ করতে বলেছে আইওসি।

আইওসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা পুরো বিষয়টি জানার পর শেষ চেষ্টা করেছিলাম। ভারত সরকারের সঙ্গেও কথা বলেছিলাম। কিন্তু পাকিস্তানি প্রতিযোগীদের ভারতে হতে চলা প্রতিযোগিতায় অংশ নেওয়াতে পারিনি। তাই বাধ্য হয়েই অলিম্পিক নির্বাহী বোর্ড ভারত সরকার এবং ভারতের জাতীয় অলিম্পিক সংস্থার সঙ্গে সব রকমের আলোচনা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী দিনে ভারত অলিম্পিক কমিটি অনুমোদিত যে সমস্ত প্রতিযোগিতার আবেদন করেছিল বা করবে বলে ভেবেছে, সেসব বাতিল করা হল।’

অলিম্পিক কমিটির এই সিদ্ধান্তে বড় ধাক্কা খেল ভারত। দেশটি ২০২৬ সালে যুব অলিম্পিকস, ২০৩০ সালে এশিয়ান গেমস এবং ২০৩২ সালে অলিম্পিকস আয়োজন করার পরিকল্পনা করেছিল। অবস্থার পরিবর্তন না হলে তার কিছুই তারা আয়োজন করতে পারবে না।

পিএ

 

অ্যাথলেটিকস: আরও পড়ুন

আরও