জাপানের টিভি অনুষ্ঠান নিয়ে তোলপাড়

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ | ৭ শ্রাবণ ১৪২৫

জাপানের টিভি অনুষ্ঠান নিয়ে তোলপাড়

পরিবর্তন ডেস্ক ১:২০ অপরাহ্ণ, জানুয়ারি ০৪, ২০১৮

print
জাপানের টিভি অনুষ্ঠান নিয়ে তোলপাড়

নববর্ষের সময় জাপানে প্রচারিত একটি টিভি অনুষ্ঠানকে ঘিরে বিতর্কের ঝড় উঠেছে। হাস্য রসাত্মক অর্থাৎ কমেডি নির্ভর ওই অনুষ্ঠানের একটি অংশে হলিউড তারকা এডি মারফি’কে নিয়ে রসিকতা করতে গিয়ে সমালোচনার শিকার হয়েছেন এক কমেডিয়ান।

দেশটির জনপ্রিয় কমেডিয়ান হিসেবে পরিচিত হামাদা নিজেকে এডি মারফি’র ভূমিকায় অভিনয় করতে গিয়ে মুখে কালো কালির প্রলেপ দেন। আর তাতেই ক্ষেপে গেছেন কৃষ্ণাঙ্গ মানুষেরা।

মুখে এভাবে কালো কালি ব্যবহার করায় অনেক কৃষ্ণাঙ্গই প্রবল আপত্তি জানিয়েছেন। এভাবে টিভি অনুষ্ঠানে হাজির হওয়ায় তারা মনে করছেন, কালো মানুষদের অপমান করা হয়েছে।

টিভি অনুষ্ঠানকে ঘিরে গত কয়েকদিনে বিক্ষোভও হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে। টিভি’তে অনুষ্ঠানটি প্রচারের পর মার্কিন বংশোদ্ভূত জাপান নিবাসী লেখক ও কমেডিয়ান বায়ে ম্যাকনিল তার টুইটার পাতায় আপত্তি তোলেন।

এই কৃষ্ণাঙ্গ কমেডিয়ান অভিযোগ জানিয়ে বলেন, ‘কালো মানুষেরা হাস্যরসের পাত্র নয় যে তাদেরকে নিয়ে এমন প্রতিযোগিতায় লিপ্ত হতে হবে। যদি কালোদের নিয়ে কমেডির প্রয়োজন হয় তবে এমন লোককে নেয়া উচিত ছিল যে প্রকৃতই কৃষ্ণাঙ্গ এবং জাপানের ভাষা জানে।’ 

অবশ্য সামাজিক যোগাযোগমাধ্যমেই বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। শুধুমাত্র কমেডি অনুষ্ঠানকে ঘিরে এমন গুরুতর অভিযোগ তোলা ঠিক নয় বলে অনেকে মতামত দেন। জবাবে ম্যাকনিল টুইটারে জানান, ভবিষ্যতে এমন স্পর্শকাতর বিষয় নিয়ে কাজ করার আগে তিনি শুধু সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

কেবিএ

 
.



আলোচিত সংবাদ