শক্তিশালী টাইফুনে বিপর্যস্ত চীনের উপকূল, নিহত ১২

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ | ৩ শ্রাবণ ১৪২৫

শক্তিশালী টাইফুনে বিপর্যস্ত চীনের উপকূল, নিহত ১২

পরিবর্তন ডেস্ক ৫:৫৭ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০১৭

print
শক্তিশালী টাইফুনে বিপর্যস্ত চীনের উপকূল, নিহত ১২

চীনের উপকূলে শক্তিশালী টাইফুন ঝড়ের আঘাতে ১২ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন শতাধিক।  বিশেষ করে গুয়াংডং প্রদেশের দক্ষিণ–পূর্ব উপকূল এলাকা সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে টাইফুন হ্যাটো’র তাণ্ডবে। স্থানীয় সময় বুধবার ভোরে ঘণ্টায় ২০৭ কিলোমিটার বেগে উপকূলবর্তী শহর ম্যাকাও, শেনঝেন এবং ঝুহাইয়ে আছড়ে পড়ে টাইফুন হ্যাটো।

বিবিসির খবরে বলা হয়, ১০ মাত্রার এ টাইফুন হংকং পেরিয়ে বুধবার দুপুরে চীনের গুয়াংডং প্রদেশের ঝুহাই শহরের কাছ দিয়ে স্থলভাগে আঘাত হানে, সঙ্গে করে নিয়ে আসে তীব্র ঝড় ও প্রবল বৃষ্টি।

আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, একেকটি ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ৭৭ থেকে ১০৩ কিলোমিটার। ইতোমধ্যে শহরের অধিকাংশ এলাকার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস কার্যালয়। এ ছাড়া বহুতল ভবন থেকে সরিয়ে নেওয়া হয়েছে শহরের বাসিন্দাদের। এ ছাড়া বিমান চলাচলও স্থবির হয়ে পড়েছে শহরটিতে। বাতিল করা হয়েছে ৪২০টি বিমান।

চীনের ক্ষতিগ্রস্ত অধিকাংশ এলাকায়ই বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সরবরাহ। দু’‌দিনের জন্য বন্ধ রাখা হয়েছে ম্যাকাও, হংকং–এর প্রায় সব হোটেল। অবস্থানরত পর্যটকদের হোটেল ছেড়ে বের হতেও নিষেধ করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

আরজি/   

 

 
.



আলোচিত সংবাদ