এডিবির নতুন প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

এডিবির নতুন প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া

পরিবর্তন ডেস্ক ৪:০৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৯

এডিবির নতুন প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর বিশেষ উপদেষ্টা মাসাৎসুগু আসাকাওয়া।

সোমবার বোর্ড অব গভর্নরদের সর্বসম্মতিক্রমে এডিবির ১০ম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন তিনি।

আগামী ২০ জানুয়ারি পূর্বসুরী তোহিকো নাকাওয়ের কাছ থেকে ১০ম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব বুঝে নেবেন বলে এডিবির এক বিবৃতিতে বলা হয়েছে।

এডিবির পরিচালনা পর্ষদের সভাপতির দায়িত্বে আছেন দক্ষিণ কোরিয়ার উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হং নাম-কি।

বিবৃতিতে তিনি বলেন, বৈশ্বিক আর্থিক ও উন্নয়ন খাতে আসাকাওয়ার ব্যাপক ও বৈচিত্র্যময় অভিজ্ঞতা সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিশীল ও টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগর গঠনে লক্ষ্যের দিকে এডিবিকে ভালোভাবে পরিচালিত করবে। এডিবির পরিচালনা পর্ষদ মি. আসাকাওয়ার সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছে।

৬১ বছর বয়সী আসাকাওয়া আন্তর্জাতিক বিষয়ক উপ-অর্থমন্ত্রীসহ জাপানের অর্থ মন্ত্রণালয়ে একাধিক জ্যেষ্ঠ পদে অধিষ্ঠিত ছিলেন।

প্রায় চার দশকের কাছাকাছি ক্যারিয়ারে উন্নয়ন নীতি, বৈদেশিক মুদ্রা বাজার ও আন্তর্জাতিক কর নীতির ক্ষেত্রে পেশাগত অভিজ্ঞতা অর্জন করেছেন।

কর্মজীবনের প্রায় চার দশক জাপানের অর্থ মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদে ছিলেন আসাকাওয়া। ২০১২ থেকে ২০১৫ সালে টোকিও বিশ্ববিদ্যালয়ের এবং সাইতামা বিশ্ববিদ্যালয়ে ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত অধ্যাপনা করেন তিনি।

আসাকাওয়া টোকিং বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে ব্যাচেলর ডিগ্রি এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে এমপিএ ডিগ্রি লাভ করেন।

ওএস/এইচআর

 

এশিয়া: আরও পড়ুন

আরও