চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের প্রথম বছর পূর্তি উদযাপন

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের প্রথম বছর পূর্তি উদযাপন

ছাইয়েদুল ইসলাম, চীন ৫:৫২ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৯

চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের প্রথম বছর পূর্তি উদযাপন

চীনের ইউনান প্রদেশের কুনমিং শহরে অবস্থিত ইউনান ল্যান্ড এণ্ড রিসোর্স ভোকেশনাল কলেজে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীরা শিক্ষা জীবনের প্রথম বছর পূর্তি উদযাপন করেছে।

স্বপ্ন, উত্তেজনা এবং বেদনাময়ী সময়টাকে স্মৃতিমধুর করে রাখতে বাংলাদেশী শিক্ষার্থীরা সোমবার বিকেলে কলেজ অডিটোরিয়ামে প্রথম বছর পূর্তি অনুষ্ঠানের আয়োজন করে। এই সময় তাদের সাথে চাইনিজ সহপাঠী এবং শিক্ষকরাও অংশগ্রহণ করেন।

বাংলাদেশ এবং চীনের পতাকা অঙ্কিত কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর একে একে নিজেদের প্রথম বছরে চায়নায় অবস্থানের স্মৃতিচারণ করে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বাংলাদেশ এবং চায়না সরকারের তত্ত্বাবধায়নে ২০১৭ সাল থেকে চায়না ডিটিই স্কলারশীপের আওতায় শিক্ষা অর্জনের জন্য বাংলাদেশী শিক্ষার্থীরা পাড়ি জমায়। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে চীনের অন্যান্য প্রদেশের ন্যায় ইউনান প্রদেশের ইউনান ল্যান্ড এণ্ড রিসোর্স ভোকেশনাল কলেজে প্রথমবারের মতো বাংলাদেশী ৩৫ জন শিক্ষার্থী আসে।

খুশি চাকমা নামের বাংলাদেশী শিক্ষার্থী জানান, ‘চাইনিজ, থাইল্যান্ড, লাওস এর ছাত্র-ছাত্রীদের পাশাপাশি আমরা বাংলাদেশী শিক্ষার্থীরা রয়েছি৷ আমরা আমাদের মেধা-পরিশ্রম এবং বাঙালিয়ানাই বলিষ্ঠ থেকে এই ভিনদেশে শিক্ষক এবং শিক্ষার্থীদের মনে জায়গা করে নিয়েছি। যার কারণে পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব ছেড়ে এবং দেশের মায়া বুকে লালন করে আমরা চায়নার পরিবেশের সাথে সহজে খাপ খাইয়ে নিতে পেরেছি।’

আবির আহমেদ নামের শিক্ষার্থী বলেন, আমাদের একটাই লক্ষ্য সফলতার সাথে পড়াশোনা সম্পূর্ণ করে দেশ এবং দেশের মানুষের জন্য কিছু করা। বিশ্বের মাঝে বাংলাদেশকে উপস্থাপন করা। আমরা প্রতি মুহূর্তে সারা বিশ্বকে জানিয়ে দিতে চাই, একটি বাংলাদেশ, তুমি জাগ্রত জনতা, সারা বিশ্বের গৌরব তুমি আমার অহংকার। ’

সিআই/এমকে

 

এশিয়া: আরও পড়ুন

আরও