প্রতিবেদশী দেশগুলোকে পরমাণু প্রযুক্তি দিতে চায় ইরান

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

প্রতিবেদশী দেশগুলোকে পরমাণু প্রযুক্তি দিতে চায় ইরান

পরিবর্তন ডেস্ক ৪:২২ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০১৯

প্রতিবেদশী দেশগুলোকে পরমাণু প্রযুক্তি দিতে চায় ইরান

ইরানের আণবিক শক্তি সংস্থার (এইওআই) প্রধান আলী আকবর সালেহি বলেছেন, পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর সঙ্গে তেহরান পরমাণু প্রযুক্তির অভিজ্ঞতা বিনিময় করতে প্রস্তুত রয়েছে। এর আওতায় ইরান এসব দেশে পরমাণু স্থাপনা তৈরির ক্ষেত্রে সহযোগিতা করতে প্রস্তুত।

দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, গতকাল রোববার ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বুশেহরে দ্বিতীয় ও তৃতীয় চুল্লির নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এ কথা বলেন তিনি।

সালেহি বলেন, পারস্য উপসাগরের যেসব দেশ পরমাণু স্থাপনা গড়ে তুলতে চায়, তারা স্থানীয় ঠিকাদার নিয়োগের ব্যাপারে সমস্যার মুখে রয়েছে। এক্ষেত্রে ইরান প্রতিবেশী এসব দেশকে পরমাণু প্রযুক্তি এবং বৈজ্ঞানিক সহযোগিতা ও অভিজ্ঞতা দিয়ে সাহায্য করতে পারে।

ইরানের এই কর্মকর্তা বলেন, বুশেহর পরমাণু স্থাপনায় বিদ্যুৎ উৎপাদনের কাজ ছয় বছর আগে শুরু হয়েছিল এবং এ পর্যন্ত এ স্থাপনার অর্জন চমৎকার। পরমাণু কেন্দ্রে সব ধরনের যন্ত্রপাতি স্থাপনের কাজ ইরানের বিশেষজ্ঞরাই করছেন।

এর আগে গত মাসে ইরানের একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা বলেছেন, দেশের পরমাণু কর্মসূচি এখন সম্পূর্ণভাবে দেশীয় বিশেষজ্ঞদের মাধ্যমে নিজস্ব প্রযুক্তিতে পরিচালিত হচ্ছে।

তিনি আরো বলেছিলেন, বিভিন্ন ধরনের সেন্ট্রিফিউজ মেশিনের নকশা ও মেশিন তৈরির ক্ষেত্রে ইরান স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

প্রসঙ্গত, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আমেরিকা যখন দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে তখন এ ধরনের প্রস্তাব দিলো তেহরান।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও