কলকাতায় আঘাত হেনেছে বুলবুল

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

কলকাতায় আঘাত হেনেছে বুলবুল

পরিবর্তন ডেস্ক ৯:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

কলকাতায় আঘাত হেনেছে বুলবুল

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলে আঘাত হেনেছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে স্থলভাগে প্রায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে বুলবুল।

নবান্ন থেকে গোটা বিষয়টি তদারকি করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও রয়েছেন পুরসভার কন্ট্রোল রুমে।

দেশটির আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ঘূর্ণিঝড়ের গতিপথে রয়েছে সুন্দরবন বদ্বীপ অঞ্চল। কয়েক ঘণ্টার মধ্যেই বুলবুল আছড়ে পড়বে স্থলভাগের কোনও জায়গায়।

ইতোমধ্যেই এ রাজ্যের উপকূল এলাকা থেকে প্রায় দেড় লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। এদিন সকাল থেকেই উপকূলে ঝোড়ো হাওয়ার সঙ্গে পাল্লা বেড়েছে বৃষ্টি। ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের উপকূল এলাকায়। সে সব জায়গায় তৈরি রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং প্রশাসনিক কর্তারা।

আগামী ২ ঘণ্টায় বৃষ্টি আরও বাড়বে উপকূলে। এক ঘণ্টা পর কলকাতায় ঝোড়ো হাওয়া বাড়বে। কলকাতা, হুগলি, নদিয়া, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায় বৃষ্টি হবে আগামী ২৪ ঘণ্টা। রোববার দুপুরের মধ্যে বুলবুলের শক্তিক্ষয় হবে। বাংলাদেশ হয়ে ত্রিপুরার দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে বুলবুলের। সাগরদ্বীপে বহু জায়গায় কাঁচা বাড়ি, গাছপালা ভেঙে পড়েছে। ট্রেন লাইনে গাছ পড়ে বাতিল হয়েছে শিয়ালদহ-লক্ষ্মীকান্তপুর লোকাল। হাওড়া, পাঁশকুড়া এবং দিঘার মধ্যেও তিনটি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। ঝড়খালিতে তুমুল বৃষ্টি। ঝোড়ো হাওয়া। কলকাতাতেও চলছে বৃষ্টি ও ঝোড়ো হাওয়া।

এসবি

 

এশিয়া: আরও পড়ুন

আরও