‘বিশ্বের যেকোনো স্থানে মার্কিন স্বার্থে আঘাত হানতে সক্ষম ইরান’

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

‘বিশ্বের যেকোনো স্থানে মার্কিন স্বার্থে আঘাত হানতে সক্ষম ইরান’

আন্তর্জাতিক ডেস্ক ৯:৩৫ পূর্বাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৯

‘বিশ্বের যেকোনো স্থানে মার্কিন স্বার্থে আঘাত হানতে সক্ষম ইরান’

আক্রান্ত হলে বিশ্বের যেকোনো প্রান্তে মার্কিন স্বার্থে আঘাত হানার হুমকি দিয়েছে তেহরান। ইরানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুলফজল শেকারচি এই হুমকি দিয়ে বলেছেন, আমেরিকা যেন ইরানে আগ্রাসন চালানোর মতো নির্বুদ্ধিতা না করে।

তিনি রোববার তেহরানে বার্তা সংস্থা ফার্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে আরো বলেন, ইরানের সামরিক শক্তি এদেশের ভৌগলিক সীমানার মধ্যে সীমাবদ্ধ নয় বরং বিশ্বের যেকোনো স্থানে মার্কিন স্বার্থে আঘাত হানার সক্ষমতা তেহরানের রয়েছে।

আমেরিকা ও তার মিত্ররা ইরানে আগ্রাসন চালালে তেহরানের প্রতিক্রিয়া কী হবে জানতে চাইলে জেনারেল শেকারচি বলেন, ইরান এরই মধ্যে এ কথা প্রমাণ করে দিয়েছে যে, বিশ্বের যেকোনো স্থানে আমেরিকা ও তার মিত্রদের স্বার্থে আঘাত হানার সক্ষমতা তেহরানের রয়েছে।

ইরানের সশস্ত্র বাহিনীর এই মুখপাত্র হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যদি কোনো দেশ ইরানের ওপর সম্ভাব্য আগ্রাসনে সরাসরি আগ্রাসন না চালায় কিন্তু আগ্রাসনের কাজে নিজের ভূমিকে ব্যবহার করতে দেয় তাহলেও ওই দেশকে আগ্রাসী শক্তি হিসেবে চিহ্নিত করে অনুশোচনামূলক জবাব দেয়া হবে।

জেনারেল শেকারচি বলেন, আমেরিকা ও ব্রিটেন যে কাগুজে বাঘ ছাড়া আর কিছু নয় তা এরই মধ্যে বিশ্ববাসীর কাছে স্পষ্ট হয়ে গেছে। মধ্যপ্রাচ্যের আরব দেশগুলো শত শত কোটি ডলার খরচ করে পশ্চিমা দেশগুলোর কাছ থেকে যে রাডার ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে তার অকার্যকারিতাও প্রমাণ হয়েছে।

গত সেপ্টেম্বর মাসে সৌদি আরবের আরামকো কোম্পানির দুটি বৃহৎ তেল স্থাপনায় ইয়েমেনের ড্রোন হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ওই হামলার ঘটনায় অত্যন্ত হাস্যকর ও লজ্জাজনকভাবে আমেরিকার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার অকার্যকারিতা প্রমাণ হয়েছে।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও