আবারো জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

আবারো জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

পরিবর্তন ডেস্ক ৯:৩৩ পূর্বাহ্ণ, নভেম্বর ০১, ২০১৯

আবারো জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

জাপান সাগরে আবারো দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার উপকূল থেকে সাগরের দিকে পর পর এ দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এ নিয়ে চলতি বছর ১২ বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি।

উত্তর কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, তারা জাপান সাগরে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং এ পরীক্ষা সফল হয়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে ক্ষেপণাস্ত্র দুটি জাপান সমুদ্রের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে বলে জানিয়েছে জাপানের কোস্টগার্ড।

গত মাসের গোড়ার দিকে উত্তর কোরিয়া সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য নতুন ধরনের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর দাবি করেছিল। ক্ষেপণাস্ত্রটি পরমাণু অস্ত্র বহনে সক্ষম বলেও জানিয়েছিল তারা। সাবমেরিন থেকে ছোড়া সম্ভব এমন ক্ষেপণাস্ত্রগুলোকে সাধারণত খুব কাছে চলে আসার আগে শনাক্ত করা কঠিন।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, এই ক্ষেপণাস্ত্রগুলো দক্ষিণের পিয়নগান প্রদেশের সানচেওন অঞ্চল থেকে নিক্ষেপ করা হয়। এটি ৯০ কিলোমিটার উচ্চতায় ৩৭০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের এক বিবৃতিতে বলা হয় , উত্তর কোরিয়ার কর্মকাণ্ড কোরীয় উপদ্বীপে উত্তেজনা হ্রাসের সহায়ক নয় এবং আমরা তাদের এ ধরণের তৎপরতা অবিলম্বের বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

অন্যদিকে, জাপানি কর্মকর্তারা বলছেন, এই ক্ষেপণাস্ত্রগুলো সম্ভবত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রই ছিল এবং তা জাপানের নিজস্ব অর্থনৈতিক অঞ্চলের অদূরে গিয়ে পড়ে।

প্রসঙ্গত, এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ এমন এক সময়ে হলো যখন উত্তর কোরিয়া থমকে থাকা পরমাণু বিষয়ক আলোচনা যুক্তরাষ্ট্রকে দেয়া তার সময় সীমার মধ্যে আবারও শুরু করার জন্য চাপ দিচ্ছে। এ বছরের শেষ নাগাদ এই সময়সীমা শেষ হয়ে যাচ্ছে। এ সপ্তাহের শুরুর দিকেই উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছিল যে, যুক্তরাষ্ট্র যদি ওই সময়সীমা অতিক্রম করে যায়, তা হলে তারা মারাত্মক ভুল করবে।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও