অমিতের হিন্দি তত্ত্বে তোলপাড়, মমতার টুইট

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

অমিতের হিন্দি তত্ত্বে তোলপাড়, মমতার টুইট

পরিবর্তন ডেস্ক ৫:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

অমিতের হিন্দি তত্ত্বে তোলপাড়, মমতার টুইট

‘কোনও ভাষা যদি দেশকে ঐক্যবদ্ধ রাখতে পারে, তবে তা হল হিন্দি। কারণ, ওই ভাষাতেই দেশের বহু মানুষ কথা বলেন’।

শনিবার এ ভাবেই হিন্দি ভাষার হয়ে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

দেশটির আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, অমিতের ওই মন্তব্যে তোলপাড় রাজনৈতিক মহল। ইতোমধ্যে অনেকেই বিজেপি সভাপতির ওই মন্তব্যের বিরুদ্ধে মুখ খুলেছেন।

এবার অমিতের ‘ভাষা-তত্ত্ব’ নিয়ে প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজেদের মাতৃভাষা ও সংস্কৃতিকে সম্মান দেখানোর পক্ষেই কথা বলেছেন তিনি।

দেশে ব্যবহৃত সব ভাষাই স্বতন্ত্র, তাদের আলাদা আলাদা বৈশিষ্ট্য এবং তাৎপর্য রয়েছে, এ কথা মেনে নিয়েও এ দিন হিন্দির ব্যবহার বাড়ানোর পক্ষেই ব্যাট ধরেছিলেন অমিত শাহ।

এর পরেই টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘হিন্দি দিবসে সবাইকে জানাই শুভেচ্ছা। আমাদের উচিত সব ভাষা ও সংস্কৃতিকে সমান ভাবে সম্মান জানানো। আমরা অনেক ভাষাই শিখতে পারি কিন্তু মাতৃভাষাকে কখনই ভোলা উচিত নয়।’

রাজনৈতিক মহলের একাংশের মতে, অমিতের মন্তব্য নিয়ে পাল্টা টুইট করে, একটি রাজনৈতিক দলের প্রধান হিসাবে প্রতিবাদ জানানোর কাজটিও করেছেন মমতা।

গত জুন মাসেই জাতীয় শিক্ষা নীতির খসড়ায় হিন্দি ভাষা শিক্ষাকে বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়েছিল। কিন্তু, তা নিয়ে তীব্র শোরগোল ওঠে দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে। পরিস্থিতি আঁচ করেই বিষয়টি নিয়ে নতুন করে পদক্ষেপ করেনি কেন্দ্রীয় সরকার। তখনকার মতো সেই বিতর্ক ধামা চাপা পড়ে গেলেও এদিন ফের তা তুলে দিয়েছেন অমিত শাহ।

এসবি

 

এশিয়া: আরও পড়ুন

আরও