প্রতিরক্ষা খাতে সহযোগিতা বাড়াবে ইরান-ভারত

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

প্রতিরক্ষা খাতে সহযোগিতা বাড়াবে ইরান-ভারত

পরিবর্তন ডেস্ক ৯:২২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

প্রতিরক্ষা খাতে সহযোগিতা বাড়াবে ইরান-ভারত

ইরান ও ভারত প্রতিরক্ষা খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছে। গতকাল শুক্রবার নয়াদিল্লিতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আলী চেগিনি ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে দুই দেশ এই আগ্রহ প্রকাশ করে।

সাক্ষাতে আলী চেগিনি নয়াদিল্লিস্থ ইরান দূতাবাসের নয়া সামরিক অ্যাটাশেকে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির একটি লিখিত বার্তা রাজনাথ সিংয়ের কাছে হস্তান্তর করেন।

এ সময় ইরানের রাষ্ট্রদূত সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে সমরাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ইরানের সক্ষমতা সম্পর্কে ভারতের প্রতিরক্ষামন্ত্রীকে ব্রিফ করেন।

পার্সটুডে বলছে, সাক্ষাতে রাজনাথ সিং ইরানের সঙ্গে তার দেশের ঘনিষ্ঠ সম্পর্কের দীর্ঘ ইতিহাসের কথা স্মরণ করেন। প্রতিরক্ষা খাতে কীভাবে নয়াদিল্লি-তেহরান সহযোগিতা আরো শক্তিশালী করা যায় তার উপায় নিয়ে তিনি ইরানের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা ও মত বিনিময় করেন।

সাক্ষাতে ইরানের পক্ষ থেকে প্রতিরক্ষা খাতে সহযোগিতা শক্তিশালী করার উপায় হিসেবে গবেষণা, প্রশিক্ষণ, সন্ত্রাসবাদ মোকাবিলায় গোয়েন্দা তথ্য ও অভিজ্ঞতা বিনিময়, পারস্য উপসাগর ও ভারত মহাসাগরে জলদস্যুতা প্রতিরোধ এবং উদ্ধার ও ত্রাণ তৎপরতায় পরস্পরকে সহযোগিতা করার প্রস্তাব দেন রাষ্ট্রদূত আলী চেগিনি। ভারতের প্রতিরক্ষামন্ত্রী এসব প্রস্তাবকে স্বাগত জানান বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও